Maybe Right, Maybe Wrong: ছোটদের জন্য নৈতিকতা শেখার বই।

নামে ছোটদের হলেও প্রারম্ভিক পর্যায়ে যারা ভালো মন্দের যৌক্তিক অবস্থান নিয়ে সিদ্ধান্ত নিতে চায় তাদের সাহায্য করবে। আমরা সাধারণত আমাদের দৈনন্দিন কাজগুলো করি ‘নিয়ম’কে অনুসরণ করে। নিয়ম তৈরি হয় ধর্ম, রাষ্ট্র (জাতি), অভিভাবক ইত্যাদির দ্বারা। কিন্তু নিয়মের চেয়েও গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে ‘নীতি’। নীতি রাষ্ট্র, ধর্ম কিংবা অভিবাবকের দ্বারা তৈরি হয় না। নীতি তৈরি হয় নিজের বুদ্ধিমত্তা, বিবেচনা ও যৌক্তিক অবস্থান থেকে। আর সত্যিকার অর্থে এটাই নিয়মের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

নীতি বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকলে এর পরপরই একটি প্রশ্ন আসে- ঠিক কীভাবে নির্ধারণ করবো কোনটা ভালো নীতি কিংবা কোনটা খারাপ নীতি? কিংবা এমন অবস্থানে যদি পড়তে হয় অনৈতিক কাজ করা ছাড়া কোনো উপায় থাকে না তখন কী করতে হবে? নৈতিকতার ক্রান্তি অবস্থানে নিজেকে কীভাবে মানিয়ে নিতে হবে এসব নিয়েই বইটি।  

সুখপাঠ্য ভাষা এবং প্রাসঙ্গিক ইলাস্ট্রেশন বইটিকে আনন্দদায়ক করেছে। সামান্য সময় থাকলে পড়ে ফেলা উচিৎ। খুব একটা বড় নয় বইটা। পাশাপাশি পড়ার পর যদি মনে হয় নিজের কাছে থাকা ছোট বাচ্চাকাচ্চাদের পড়াতে কোনো আপত্তি নেই তাহলে তাদেরও দিতে পারেন। [পিডিএফ