Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

চতুর্খ মাত্রার প্রানীরা ঘনক থেকে তৃতীয় মাত্রার প্রানীকে কিভাবে বাচাতে পারে?

4 like 0 dislike
728 views
asked Jul 7, 2015 in Physics by Mr.Durjoy (2,100 points)
2% Accept Rate
তৃতীয় মাত্রার প্রানীরা ২য় মাত্রার প্রানীদের একটা দ্বিমাত্রিক বর্গ থেকে উপরে তুলে বাচাতে পারবে।তাহলে চতুর্থ মাত্রার প্রানীরা তৃতীয় মাত্রার প্রানীদেরকে ত্রিমাত্রিক ঘনক থেকে কিভাবে বাচাতে পারে,এনি আইডিয়া!
Share at -

1 Answer

3 like 0 dislike
answered Jul 8, 2015 by **কৌতুহলী** (1,573 points)
edited Jul 9, 2015 by **কৌতুহলী**

অবশ্যই পারবে। 

আমরা ত্রিমাত্রিক প্রাণিরা সর্বোচ্চ তিনটা মাত্রা ব্যবহার করতে পারি। তাই আমরা সহজেই একটি দ্বিমাত্রিক বস্তুকে কোন দ্বিমাত্রিক ক্ষেত্র থেকে বের করে অন্য একটি ক্ষেত্রে স্থাপন করতে পারি। এমনকি একটি দ্বিমাত্রিক বস্তুকে তৃতীয় মাত্রায়(উচ্চতায়) ভাজ করে তাকে ত্রিমাত্রিক বস্তুতে পরিণত করেতে পারি। যেমনঃ একটি t আকারের দ্বিমাত্রিক কাগজকে সঠিকভাবে ভাঁজ করতে পারলে তা একটি ত্রিমাত্রিক ঘনকে পরিণত হবে। কিন্তু চতুর্থ মাত্রার(সেটা সময় বা চতুর্থ-স্থানিক মাত্রা হতে পারে) ব্যবহার আমাদের ক্ষমতার বাইরে। 

এখন, যদি চতুর্মাত্রিক প্রাণিরা থেকে থাকে, তাদের কাছে জগতের মাত্রা হবে চার। আমরা যেমন উচ্চতা ব্যবহার করি তাদের কাছে অতিরিক্ত মাত্রাকে ব্যবহার করা তেমনই সহজ। আমাদেরকে যদি সম্পূর্ণ আবদ্ধ ঘরে আটকে রাখা হয়, আমরা বের হবার কোন পথ পাব না। ৪র্থ মাত্রা বরাবর ঘরটি থেকে বের হবার যে বিশাল মুক্তপথ আছে, তা আমদের দৃষ্টিগোচর হয় না। কিন্তু চতুর্মাত্রিক প্রাণি এটা স্পষ্ট দেখতে পাবে এবং ঐ মাত্রা বরাবর আমাদের বের করে এনে সহজেই অন্য কোন ত্রিমাত্রিক ক্ষেত্রে( অন্য কোন সময় বা অন্য স্থানে) নিয়ে যেতে পারে।

সবশেষে যে কথা না বললেই নয়, আমাদের অনুভবযোগ্য পরিচিত জগত আসলে অগণিত দ্বিমাত্রিক জগতের সমষ্টি, আবার অন্যদিক থেকে বললে এটা বিশাল উচ্চমাত্রিক জগতের একটি ক্ষুদ্রাংশ। তাই আমাদের জগতের সবকিছুরই উচ্চমাত্রা আছে, কিন্তু আমরা সেই উচ্চমাত্রিক রূপকে দেখতে পাই না। তাই কোন চতুর্মাত্রিক প্রাণি যদি আমদের সামনে উপস্থিত হয়, আমরা তার সমগ্র রূপ দেখতে পাব না, শুধুমাত্র আমাদের ত্রিমাত্রিক-ক্ষেত্রে তার শরীরের যে অংশটুকু প্রবেশ করবে, সেটার আংশিক ত্রিমাত্রিক রূপ দেখতে পাব। আবার যদি তারা আমাদেরকে ধরে আমাদের ক্ষেত্র থেকে তুলতে থাকে, তবে অন্য ক্ষেত্রে আমাদের ছেড়ে না দেওয়া পর্যন্ত আমারা তাদের বৃহৎ চতুর্মাত্রিক জগতে অবস্থান করব। সেই মুহূর্তে আমরা আমাদের সীমাবদ্ধতার কারণে চতুর্মাত্রিক ক্ষেত্র দেখতে পাব না, বরং আমাদের মনে হতে পারে আমাদেরকে অনবরত অসংখ্য ত্রিমাত্রিক জগতের ভিতর দিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এবার দেখা যাক, চতুর্মাত্রিক প্রাণি আমাদের কিভাবে দেখবে। তাদের কাছে ত্রিমাত্রিকজগতগুলো হচ্ছে তাদের সামনে রাখা অসংখ্য  কাগজের স্তূপের মত(বোঝানোর সুবিধার্তে এটা বললাম), তাই প্রথমে আমাদের খুজে পেতে তাদের সামান্য কষ্ট হতে পারে। কিন্তু একবার আমাদের অবস্থান নির্ধারন করা হয়ে গেলে তারা আমাদের জগতের সবকিছুকে দেখবে অসম্ভব স্পষ্টভাবে। সেই অস্বাভাবিক স্পষ্টতাকে আমরা কল্পনাও করতে পারব না। উদাহরন স্বরূপ অনুমান করা যেতে পারে, তাদের কাছে আমরা জীববিজ্ঞান বইয়ের চিত্রের মত; তাই তারা ইচ্ছা করলে আমাদের শরীরে কোন ক্ষত না করেই আমাদের প্রস্থচ্ছেদ(শরীরের অভ্যন্তরীণ অংশ) অতি স্পষ্টভাবে দেখতে পাবে।  তবে, এও ভাবা যেতে পারে, তাদের কাছে আমরা অতি নগণ্যমানের উচ্চমাত্রা বিশিষ্ট জীব(মানে আমরা নিজেদের তিমাত্রিক ভাবলেও আমাদেরও যে কিছুটা উচ্চমাত্রা আছে তারা সেটা দেখতে পারে, যেমনটা আমরা সূক্ষ্মভাবে পরিমাপ করলে সূচ বা  কাগজের ক্ষেত্রে ৩টা মাত্রাই দেখতে পাই

আসলে মাত্রা ব্যাপারটা আপেক্ষিক এবং  অনুভবসাপেক্ষ............

মাত্রা সম্পর্কে আরো জানুন--

http://bn.z2i.org/answers/8633

http://bn.z2i.org/article/1677/dimension

http://bigganblog.com/?p=5336

 

commented Jul 8, 2015 by Mr.Durjoy (2,100 points)
অর্থাৎ এটা কল্পনা আমাদের ক্ষমতার বাইরে!আমরা বুঝতে পারবোনা!
commented Jul 8, 2015 by Naiem khan (691 points)
এমন এক দ্বিতীয় মাত্রার বস্তুর সন্ধান চাই যার মাঝে তৃতীয় মাত্রার চিহ্নটুকু না থাকে।অর্থাৎ তৃতীয় মাত্রার মান ০।তাহলে আপনি হাজারটা বস্তু একটার উপর একটা রাখলেও তৃতীয় মাত্রার মান কিন্তু ০ ই থাকবে।
commented Jul 8, 2015 by Mr.Durjoy (2,100 points)
অবশ্যই না।কারন দ্বিমাত্রিক বর্গ একটার উপর একটা সাজালে ঘনক পাওয়া যাবে।আর একটার উপর একটা রাখলে তো উচ্চতা তৈরি হচ্ছে,যা তৃতীয় মাত্রার!
commented Sep 22, 2017 by আরিফুল ইসলাম (230 points)
কিন্তু চতুর্থ অক্ষের দিক কি হবে জানেন?বা চতুর্থ অক্ষ কিভাবে অনুভব করব

Question followers

0 users followed this question.

Related questions

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

39 Online
0 Member And 39 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...