Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

টার্চ স্কিন মোবাইল ফোন এর টার্চ অর্থাৎ ডিসপ্লে ইনপুট না আউটপুট?

3 like 0 dislike
2,654 views
asked Jul 5, 2015 in IT by অদ্বৈত বিন্দু (733 points)
15% Accept Rate

Share at -

2 Answers

6 like 0 dislike
answered Jul 6, 2015 by **কৌতুহলী** (1,573 points)
selected Jan 29, 2018 by অদ্বৈত বিন্দু
 
Best answer

প্রথমে বলে রাখি, ফোনের টাচ-স্ক্রিন এবং ডিসপ্লে এক জিনিস না। একটা আরেকটির উপর বসানো।

 মোবাইল ফোনের টাচ স্ক্রিনকে অনেকে ইনপুট-আউটপুট ডিভাইস দুটোই বলে কিন্তু আমি এটাকে শুধু ইনপুট ডিভাইস বলব।

আমার যুক্তির সাপেক্ষে প্রথমে একটি কাল্পনিক উদাহরণ দেই। ধরুন, আপনি একটি অত্যাধুনিক স্বচ্ছ আলোকভেদ্য কি-বোর্ডকে আপনার কম্পিউটার মনিটরের উপর বসিয়ে টাইপিং শুরু করলেন। এখন কি-বোর্ডটা ডিসপ্লের উপর স্থাপিত হলেও তা স্বচ্ছ হওয়ায় মনিটরের ডিসপ্লেতে প্রদর্শিত লেখার আউটপুট দেখতে আপনার কোনরকম সমস্যা হচ্ছে না। তাহলে এক্ষেত্রে কি আপনি এই স্বচ্ছ কি-বোর্ডকে আউটপুট ডিভাইস বলবেন ? কখনই নয়। কারণ কি-বোর্ড শুধু ইনপুটই  নিচ্ছে, আর আউটপুট দিচ্ছে এর নিচে রাখা মনিটরের ডিসপ্লে।

টাচ-স্ক্রিন ঠিক এই নীতিতে কাজ করে। বলা যায়, টাচ-স্ক্রিন হল চাপীয় সেন্সরযুক্ত আলোকভেদ্য পর্দা ( ল্যাপটপের কিপ্যাডে যুক্ত টাচ-প্যাডের সাথে এর পার্থক্য হল এটা স্বচ্ছ)। এই সেন্সিটিভ পর্দাকে ফোনের LCD/LED  ডিসপ্লের উপর বিশেষভাবে সিঙ্ক্রোনাইজ করে বসানো হয়। যার ফলে যেখানেই টাচ করে ইনপুট দেওয়া হোক না কেন ঠিক তার নিচে ডিসপ্লেতে সেখানেই আউটপুট আসবে।                 

তাই টাচ-স্ক্রিন কেবল ইনপুট নেওয়ার কাজটা করে, আর আউটপুট দেয় তার ঠিক নিচে বসানো ডিসপ্লে। 

আসলে কোনো যন্ত্রই একই সাথে ইনপুট-আউটপুট ডিভাইস হিসেবে কাজ করতে পারে না। যেমনঃ আমাদের যোগাযোগ মডিউলগুলোকে সার্বিকভাবে যেতে পারে এরা একই সাথে ইনপুট-আউটপুট ডিভাইস, কিন্তু ভাল করে খেয়াল করলে দেখা যাবে, যন্ত্রের একটা অংশ(মাইক্রোফোন) কাজ করে ইনপুট নিতে, আরেকটা অংশ(স্পিকার) আউটপুট দেয়।   

commented May 25, 2016 by অজানা গ্রহের আগন্তুক (686 points)
কিন্তু কৌতুহলি ভাই তাহলে মেমরি কিংবা পেনড্রাইভকে আপনি কি ডিভাইস বলবেন?
1 like 0 dislike
answered Jul 5, 2015 by সপ্নবাজ (471 points)

ইনপুট এবং আউটপুট দুইটাই।
যখন আপনি টাচ করার মাধ্যমে ফোনকে কোন নির্দেশ(অ্যাপ ওপেন করা,নাম্বার তোলা,মেসেজ লিখা.... ইত্যাদি) দিচ্ছেন তখন এটা ইনপুট।আর যখন সেই নির্দেশ অনুসারে কাজ করে তার ফলাফল টাচ স্ক্রিনে আপনাকে দেখাচ্ছে সেটা হচ্ছে আউটপুট।
এক কথায় আপনি যতবারই স্ক্রিন টাচ করতেছেন প্রত্যেকটিই ইনপুট সিগনাল এবং স্ক্রিনে যা কিছু দেখতে পাচ্ছেন সবই আউটপুট সিগনাল।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

40 Online
0 Member And 40 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...