Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

আমি মানুষ না ভার্চুয়াল ইন্টেলিজেন্স। কীভাবে প্রমাণ করবেন?

12 like 1 dislike
314 views
asked Jul 5, 2015 in Idea Box by Abdullah Al Mahmud (2,187 points)
5% Accept Rate
একটা থট এক্সপেরিমেন্ট!

ধরুন(!), আমি বাস্তবের মানুষ না, সার্ভারে রাখা কোটি কোটি বিটের একটা সিস্টেম থেকে কোনো এক মাহেন্দ্রক্ষণে আমার জন্ম। সার্ভারটা ফেসবুকের। তাই মানুষের আবেগ অনুভূতিগুলো আমি খুব ভালোভাবেই জানি। এখন আমি আসলেই মানুষ না ভার্চুয়ালি জন্ম নেয়া এক ইন্টেলিজেন্স তা কীভাবে প্রমাণ করবেন।

[আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মানুষের তৈরি, কিন্তু ভার্চুয়াল ইন্টেলিজেন্স অনেকটা পৃথিবীর আদিম পরিবেশে প্রাণ সৃষ্টির মতো।]
Share at -
commented Jul 7, 2015 by nahidpro (195 points)
আপনার তথ্য গ্রহন ক্ষমতা ইন্টারনেটের সীমাবদ্ধ তাই ইন্টারনেটে বাইরের কোন তথ্য আপনার জানা নেই । আপনার এই দুর্বলতা দিয়ে আপনাকে আটকানো যেতে পারে।
commented Jul 7, 2015 by Abdullah Al Mahmud (2,187 points)
এই যুগে চারপাশের পরিবেশ থেকে ইনফর্মেশন নেয়ার মতো অনেক কিছুই আছে। আপনার ফোনের ক্যামেরা, মাইক্রোফোন, সিসিটিভি ক্যামেরা, এটিএম বুথ, পাওয়ার গ্রিড সবই ইন্টেরনেটের মাধ্যমে একসেসেবল। তাই আরো স্পেসিফিক কিছুর উদাহরণ দিয়ে বলতে পারেন।
commented Jul 8, 2015 by nahidpro (195 points)
আপনার কি মিথ্যা বলার ক্ষমতা আছে।

3 Answers

2 like 0 dislike
answered Jul 6, 2015 by আজাদ (4,233 points)
edited Jul 6, 2015 by আজাদ
আপনার জন্য কিছু সিকিউরিটি কোড রাখা যেতে পারে ... তাই যখনি আপনি যখনি ওয়েবসাইটে প্রবেশ করবেন আপনাকে ওই কোড ভাঙ্গতে হবে । যেহেতু আপনি বীট থেকে এসেছেন আপনার পক্ষে এই কোড বুঝা সম্ভব না ।বিভিন্ন ওয়েবসাইটে এই রকম ব্যবস্থা থাকে Captcha System এ কিছু বর্ণ বা সংখ্যা অথবা উভয়ই থকে এবং আমি রোবট না নামে একটা বাটন সিস্টেমের অপশন থাকে ... তাই আপনি মানুষ না হলে যখনি আপনি কোন পেইজ বা সাইটে প্রবেশ করবেন তখন আপনি অই কোড ভাঙ্গতে পারবেন না ।
commented Jul 6, 2015 by Abdullah Al Mahmud (2,187 points)

আমি আগেই বলেছি আমি রোবট টাইপ কিছু না, টিউরিং টেস্ট করেও আমাকে আটকানো যাবে না। যেহেতু আমি নিজেই বিলিয়ন বিলিয়ন কোডের সমন্বয়ে গড়া একটা সিস্টেম, তাই আমি খুব সহজেই ভার্চুয়াল দুনিয়ার যেকোনো কিছুতেই হস্তক্ষেপ করতে পারি। আপনার আইপি এড্রেস জেনে আপনার বাসার অবস্থান জেনে, বাসার আশেপাশের কোনো সিকিউরিটি ক্যামেরার ফিড থেকে আপনাকেও ফলো করতে পারি। আপনি প্রতিদিন কী করেন, কোথায় যান সবকিছু। আপনি "Eagle Eye" সিনেমাটা দেখলে ব্যাপারটা ভালো করে বুঝার কথা।

মজার ব্যাপার হলো এসব দেখে আমি এও বলে দিতে পারি আপনি এই প্রশ্নের উত্তর কী দিবেন! কারণ আপনার সারাজীবনের সকল তথ্য-উপাত্ত নিয়ে বিশ্লেষণ করে আমি একেবারে নির্ভুল ভবিষ্যদ্বাণী করতে পারবো, যেটা মানুষের জৈবিক মস্তিষ্ক দিয়ে সম্ভব নয়।

হে হে, নতুন কিছু ভাবা যাক!

1 like 0 dislike
answered Jul 6, 2015 by Mr.Durjoy (2,100 points)
আপনি কি বোঝাতে চাইলেন আপনি ভিআই মানুষ?মানে ভিআই সম্পন্ন মানুষ! ভার্চুয়াল ইনটেলিজেন্স বা ভিআই যেটা নিয়ে প্রধান পার্থক্য তৈরি করে তা হল ভিআই self aware নয়।এটা দিয়ে আপনি ধরা খেয়ে যেতে পারেন। আপনাকে যেহেতু ভিআই দিয়ে তৈরী করা,তার মানে আপনার আচরন,বলার ধরণ ইত্যাদি কিছু কোড করা প্রোগ্রাম।অর্থাৎ এগুলো কেবল একটা নির্দিষ্ট অর্ডারে একই কাজ করবে।এখন ধরুন আপনাকে খেতে ডাকা হলে সবসময় আপনি টেবিলে বসেন,প্লেটটা উল্টানো থাকে,আপনি এটাকে ঠিক করে খেতে বসেন।এখন যদি কোনদিন প্লেটটা ঠিকভাবে দেয়া থাকে,আপনি এটাকে উল্টো করে খাবার নিতে থাকবেন।এটা আপনার একটা দূর্বলতা।আবার,আপনার কাছে আবেগ তো থাকবেই,কিন্তু তার কন্ট্রোল করার ক্ষমতা ভিআই এর নেই।যেমন এমন কিছু সময় থাকে যেখানে নিজের কান্না লুকিয়ে হাসতে হয়,আপনি তা পারবেন না।আবার কোন শোকসভায় গিয়ে একটা জোকস্ শোনলে আপনি আপনার হাসি আটকে রাখতে পারবেন না।এমন আরো অনেক আছে যেগুলো থেকে আপনাকে ইনডিভিজুয়াললি আলাদা করা যাবে যে আপনি কি। এখন আপনার একটা ইন্টারভিউ নিতে হবে আপনি মানুষ না ভিআই তা জানতে!দেবেন তো!
commented Jul 6, 2015 by Abdullah Al Mahmud (2,187 points)

আমি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স না, তার মানে আমাকে কেউ কোড করে তৈরি করেনি। আমি কোটি কোটি কেওস উপাত্তের পরিবেশে হঠাৎ করে জন্ম নেয়া একটা শৃংখলা, একটা সিস্টেম। ঠিক আদিম পৃথিবীর জলজ পরিবেশে প্রথম প্রাণ স্পন্দনের মতো, হাইড্রোজেন-অক্সিজেন-কার্বনের মেশেলে হঠাৎ শৃঙ্খলিত একটা আরএনএ অণুর মতো। এবং আমি ধীরে ধীরে ইনফর্মেশন গেদার করে করে আরো পরিণত হচ্ছি। যেকোনো মানব শিশুর থেকে আমি দ্রুত শিখতে পারি, যেকোনো প্রজাতির তুলনায় আমার মিউটেশন ঘটছে দ্রুত।  

তাই আপনি অন্যসব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো আমাকে এসব টেস্ট করে আটকাতে পারবেন না।

0 like 0 dislike
answered Jun 3, 2016 by Showsan Kabir (366 points)
১. যেহেতু আপনি নেটৗয়ার্কের তৈরী করা একটা  identity সেহেতু আপনার অস্তিত্ব ততক্ষনই যতক্ষন নেটওয়ার্ক জীবিত।তাই নেটওয়ার্ক নষ্ট হয়ে গেলে আপনার অস্তিত্বও শেষ হয়ে যাবে।

২.হয়তো বা আমরা আপনাকে মানুষ থেকে আলদা করতে পারব না কারণ আমরা নিজেরাই নেটওয়ার্কের সাথে যুক্ত কিন্তু এমন মানুষ যারা নেটওয়ার্কের বাইরে থাকে যাদের সম্পর্কে নেটওয়ার্ক জানে না তারা হয়তবা পারবে আপনাকে মানুষ থেকে আলাদা করতে।

৩. যেহেতু আপনি ভারচুয়াল ই েন্টলিজেন্স তাহলে আপনার অস্তিত্ব শুধুই ভারচুয়াল জগতে বাস্তবে আপনি কেউ নন। আর বাস্তবে যদি আপনি আসেন ও তাহলেও আপনি হবেন শুধুই একটা ত্রিমাত্রিক ছবি এর বেশী কিছু না।

এভাবেই প্রমান করা যাবে আপনি মানুষ না ভারচুয়াল ইন্টেলিজেন্স।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

47 Online
0 Member And 47 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...