Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

"বাকি বল" কাকে বলে ?

6 like 0 dislike
409 views
asked Jul 5, 2015 in Chemistry by Mitu akter (363 points)
100% Accept Rate
Share at -

2 Answers

6 like 0 dislike
answered Jul 5, 2015 by Mr.Durjoy (2,100 points)
selected Jul 5, 2015 by Mitu akter
 
Best answer
বাকিবল হল ফুটবল আকৃতির অণু।এগুলো ৬০ টি কার্বন পরমানু দ্বারা তৈরী।বাকি বল নাম হবার কারণ বাকমিন্সটর ফুলার।তার বানানো জিওডেসিক গম্বুজগুলোই ফুটবল আকৃতির বৃহত্তম বস্তু। একটা ছোট কাহিনী:১৯৯৯ সালে অস্ট্রিয়ায় এ নিয়ে গুরুত্বপূর্ন একটি পরীক্ষা হয়।তারা এ বলগুলো একটি প্রতিবন্ধকে বর্ষন করে।তারা প্রতিবন্ধকে দুটি চিড়ও রাখেন।এ বাকিবলগুলো চিড় বরাবর নিক্ষেপ করা হয় এবং এ ক্ষুদ্র কণাগুলোর স্বভাব পর্যবেক্ষন করা হয়।এর ফলাফল ও ছিল অদ্ভুত।কণাগুলো আমাদের বাস্তব জগতের পর্যবেক্ষন থেকে সম্পূর্ন ভিন্ন আচরন করে।এ পরিক্ষাটি কোয়ান্টাম মেকানিক্সের জন্য অনেক গুরুত্বপূর্ন।
4 like 0 dislike
answered Jul 5, 2015 by আজাদ (4,233 points)
কার্বনের অসংখ্য পরমাণু নিজেদের মধ্যে যুক্ত হয়ে ছোট বড় বিভিন্ন আকার বিশিষ্ট দীর্ঘ শিকল বা বলয় গঠন করার ক্ষমতাকে কার্বনের ক্যাটেনেশন বলে ।ল্যাটিন ক্যাটেনা অর্থ শিকল । ক্যাটেনেশনের একটি বিশেষ উদাহরণ হল ফুলারিনস । কার্বনের এ রুপভেদসমূহে ৩০-৭০ টি কার্বন পরমাণু সমযোজী বন্ধনে আবদ্ধ থাকে । "ভূগোলক আকারের গম্বুজ" এর মত রূপভেদ C৬০ কে বুকমিনিস্টার ফুলারিন বা বাকি বল বলে । এতে কার্বন sp2 সংকরিত অবস্থায় থাকে । আণবিক ভর ৭২০ ।

Question followers

0 users followed this question.