Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

ব্লাক হোলের প্রকারভেদ সম্পর্কে বিস্তারিত জানতে চাই।

3 like 0 dislike
1,190 views
asked Jun 28, 2015 in Astronomy by Naiem khan (691 points)
14% Accept Rate

Share at -

3 Answers

3 like 0 dislike
answered Jun 29, 2015 by **কৌতুহলী** (1,573 points)
edited Jul 3, 2015 by **কৌতুহলী**
 
Best answer

ব্ল্যাকহোলকে ভর, চুম্বকীয় ক্ষেত্র এবং ঘূর্ণন অনুসারে শ্রেণিবিভাগ করা হয়।

ভর অনুসারে ব্ল্যাকহোল তিন রকম। যথাঃ

(1) Miniature Black Holes: এ ব্ল্যাকহোল গুলোর ভর আমাদের সূর্যের চেয়ে কম। এরা কেবল বিগ-ব্যাঙের প্রচন্ড চাপের কারণে সৃষ্টি হয়েছিল। সেই মারাত্বক চাপ ভরকে সহজেই সংকোচিত করে সিংগুলারিটি তৈরি করেছিল।

(2) Stellar Black Holes: এ ব্যাকহোল গুলো তৈরি হয় বৃহদাকার নক্ষত্রের মৃত্যুর মাধ্যমে।

(3) Supermassive Black Holes: এই তিন্ ধরনের ব্ল্যাকহোলের মধ্যে এরা সবচেয়ে বড়। ধারণা করা হয়, গ্যালাক্সি গুলোর কেন্দ্রবিন্দুতে এরা অবস্থিত। চারপাশের বস্তু টেনে নিয়ে এরা ক্রমাগত নিজেদের আকার বাড়াতে থাকে। এদের উপস্থিতির কারণেই গ্যালাক্সি-গুলোর কেন্দ্রভাগের ঘনত্ব(নক্ষত্রের পরিমাণ) বাইরের তুলনায় অনেক বেশি হয়। গড়ে এই ব্ল্যাকহোল-গুলোর ভর হয় 100000 সৌর-ভরের সমান।

 

সাধারণ আপেক্ষিকতার সূত্রের ভিত্তিতে ব্ল্যাকহোলকে তার ঘূর্ণন এবং চৌম্বকীয় ক্ষেত্র অনুসারেও শ্রেণিবিভাগ করা হয়েছে। যথাঃ

(1) Schwarzschild Black Hole: এটা কেবল একটি তাত্ত্বিক ধারণা। এই ব্ল্যাকহোলের ঘূর্ণন, চুম্বকীয় ক্ষেত্র কোনটিই নেই। এটিকে চিত্রায়িত করা হয় একটি বিন্দু সিংগুলারিটি এবং একটি ঘটনা দিগন্তের(Event Horizon) মাধ্যমে।

                                          Space falling into a Schwarzschild black hole

(2) Kerr Black Hole: এটা আমাদের মহাবিশ্বের সবচেয়ে পরিচিত কাঠামোর ব্ল্যাকহোল যার চুম্বকীয় ক্ষেত্র এবং ঘূর্ণন (কেন্দ্রীয় ঘূর্ণন অক্ষ) থাকে। এর সিংগুলারিটি রিং-আকারের, ঘটনা দিগন্ত ২টা (১টি বাইরের, ১টি ভেতরের) । আবার, বাহ্যিক ঘটনা দিগন্তটির বাইরে থাকে ergo-sphere(ত্রিমাত্রিক উপবৃত্তীয় কাঠামো), যার মধ্যে ব্ল্যাকহোলের ঘূর্ণনের সাথে স্পেস-টাইম কন্টিনিউয়াম ও ঘুরতে থাকে।  এটা থেকে বিকিরণ নির্গত হয়, যাকে বলা হয় হকিং রেডিয়েশন। 

image Space falling into a Kerr black hole  

 

(3) Reissner-Nordstrom Black Hole: এটিরও শুধু তাত্ত্বিক ভিত্তি আছে। এর কোন ঘূর্ণন নেই; সিংগুলারিটি এবং ২টা ঘটনা দিগন্ত আছে।   

                                     Space falling into a Reissner-Nordström black hole

 

1 like 0 dislike
answered Jun 29, 2015 by Mr.Durjoy (2,100 points)
ভর অনুসারেও এর প্রকারভেদ করা যায়।যেমন: ১।মিনিএচার: ধারনা করা হয়,এ ধরনের ব্লাকহোল সূর্যের চেয়েও ছোট।এরা বিগ ব্যাঙের সময় সৃষ্টি হয়ে থাকতে পারে। ২।স্টেলার: এরা সাধারনত কোন বিশাল নক্ষত্রের পতন থেকে সৃষ্ট। ৩।সুপারম্যাসিভ: এরা সূর্যের চেয়ে ১০০০ গুনেরও বেশী ভারি।এরা গ্যালাক্সির কেন্দ্রে থাকে।এদেরকে গ্যালাক্সি ফরমেশনের উপজাত বলা যেতে পারে। তবে এখন আরো এক প্রকার নতুন ব্লাকহোল পাবার দাবি করছে নাসা।এটা হল ইন্টারমেডিয়েট মাস ব্লাকহোল।এদের ভর ১০০ থেকে ১০০০ সৌরভরের সমান।কোন একটা তারা থেকে তো এই ভর পাওয়া সম্ভব না।এট তখনই সম্ভব যখন কোন বিশাল ভরের ব্লাকহোল অনেক অনেক অনেক মেটেরিয়াল গোগ্রাসে গিলতে থাকে,অথবা দু বা ততোধিক পৃথক ব্লাকহোল যদি এক হয়ে যায়।ধন্যযোগ।
0 like 0 dislike
answered Jun 29, 2015 by Mr.Durjoy (2,100 points)
ব্লাক হোল ২ প্রকার। ১।স্থির ব্লাক হোল ২।ঘূর্নায়মান ব্লাক হোল।
commented Jun 29, 2015 by Naiem khan (691 points)
স্থির ব্লাক হোল জিনিসটা কি?

Question followers

0 users followed this question.