Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

অন্ধকারের গতি কত?

4 like 1 dislike
697 views
asked Jun 26, 2015 in Physics by Faisal Sarkar Anik (152 points)
67% Accept Rate
আমরা আলোর গতি যদি জানি, তবে কি অন্ধকারের গতিও জানা সম্ভব? অন্ধকারের কি আদৌ গতি আছে? থাকলে কত?
Share at -

3 Answers

6 like 0 dislike
answered Jun 26, 2015 by **কৌতুহলী** (1,573 points)
edited Jul 3, 2015 by **কৌতুহলী**
 
Best answer

অন্ধকার তো কোন কণা বা তরঙ্গ নয় যে এর গতি থাকবে, অন্ধকার ব্যাপারটা আসলে আপেক্ষিক। আমাদের মানুষদের সাপেক্ষে অন্ধকার হল দৃশ্যমান আলোক তরঙ্গ (430790 THz কম্পাঙ্কের) বা আরেকভাবে বললে, দৃশ্যমান ফোটন কণার  (1.8 3.1 eV শক্তির)  অনুপস্থিতি। এই অন্ধকার কিন্তু সব প্রাণির সাপেক্ষে অন্ধকার নয়। আমাদের গ্রহের অনেক প্রাণি বিশেষ করে, কীট-পতঙ্গ  অতিবেগুনি এবং কিছু কিছু অবলাল  আলোতে দেখতে পায়।

              image                আপাতদৃষ্টিতে অন্ধকার হলেও অবলাল(infra-red) আলোতে দৃশ্যমান (infra-red ক্যামেরায় তোলা রাতের ছবি)   

commented Jun 29, 2015 by Faisal Sarkar Anik (152 points)

মোটামুটি বোঝা গেলো... ধন্যবাদ ভাইয়া ... smiley

3 like 0 dislike
answered Jun 26, 2015 by Mr.Durjoy (2,100 points)
আলো কি?আলো হল একটা তাড়িতচৌম্বক তরঙ্গ,শুন্যস্থানে যার বেগ ৩ লক্ষ মিঃ পার সেকেন্ড।আর অন্ধকার হল ঠিক এর উল্টা।যেখানে আলো পৌছায় না সেটাই অন্ধকার।শুধু দৃশ্যমান আলোই না,অন্যান্য রশ্মি যেমন,গামা রে,ইনফ্রারেড রে কোন আলোই পৌছাবেনা সেখানে।আর একটা জিনিশ,আলো ফোটন নামে অসংখ্য কণিকার সমষ্টি।কিন্তু অন্ধকারে এসব কোন কণিকাই নেই।মূলত এমন কোন কণিকাই নেই,অর্থাৎ ১০০% শুন্যস্থানই অন্ধকার।যেহেতু অন্ধকারের কোন কণিকা বা তরঙ্গ নেই,তাই এর গতি বলে কোন কথাই আসবেনা।
commented Jun 29, 2015 by Faisal Sarkar Anik (152 points)

সময় নিয়ে জানানোর জন্য ধন্যবাদ ... smiley

1 like 0 dislike
answered Apr 16, 2016 by MD Abu Siyam (1,289 points)
অন্ধকার হলো আলোর অভাব।আলোতে অনু ও কণিকা থাকে ফলে সেই কণিকার গতি থেকে আলোর গতি বের করা সম্ভব।কিন্তু যেহেতু অন্ধকারে কোন আলো নেই কিংবা এতে কোন কণিকাও নেই তাই এর গতি নির্নয় করাও অসম্ভব

Question followers

0 users followed this question.

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

46 Online
0 Member And 46 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...