Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

বায়ুতে শব্দ তরঙ্গকে পোলারাইজ করা যায় না কেন ?

5 like 0 dislike
105 views
asked Jun 24, 2015 in Physics by আজাদ (4,233 points)
7% Accept Rate
Share at -

2 Answers

6 like 0 dislike
answered Jun 25, 2015 by Ruhel Ahmed Raktim (240 points)
selected Jul 5, 2015 by আজাদ
 
Best answer
প্রথমত তরঙ্গ হতে পারে দু ধরণের- অনুপ্রস্থ ( transverse) এবং অনুদৈর্ঘ্য (longitudinal) । শব্দ হচ্ছে অনুদৈর্ঘ্য তরঙ্গ। আর অনুপ্রস্থ তরঙ্গের চমৎকার উদাহরণ হতে পারে আলো। আর পোলারাইজ করা যায় শুধুমাত্র অনুপ্রস্থ তরঙ্গকে। এর পেছনে কারণ বলার আগে মনে করিয়ে দেই- পোলারাইজড তরঙ্গ মানেই কিন্তু তরঙ্গের কম্পন শুধুমাত্র যেকোনো একটি দিকে বা একটি তলে সীমাবদ্ধ থাকা। এবার অনুপ্রস্থ তরঙ্গের বৈশিষ্ট্য হচ্ছে তরঙ্গ মাধ্যমের কণাগুলো সবসময় কম্পনের দিকের সাথে সমকোণে অগ্রসর হয়। অর্থাৎ কোনো আলো যদি আপনার দিকে আসতে থাকে তাহলে তার ইলেক্ট্রো-ম্যাগনেটিক ফিল্ড এক হলে উপর-নিচ, উপর-নিচ এভাবে ভাইব্রেট করবে অথবা একবার আপনার বাম পাশ, আরেকবার ডান পাশ এভাবে ভাইব্রেট করবে। আনপোলারাইজড আলোক তরঙ্গের ক্ষেত্রে তরঙ্গের কম্পন একই সাথে দুভাবেই হচ্ছে; বাম-ডান, উপর-নিচ। অর্থাৎ আলোর গতির দিকের সাথে সমকোনে থাকা যতগুলো তল বা ডাইমেনশন সম্ভব তার প্রত্যেকটি ডাইমেনশনেই সে ভাইব্রেট করছে। এখন আমরা সহজেই আলোক তরঙ্গটিকে কোনো পোলারাইজ ফিল্টারের ভিতর দিয়ে পাস করিয়ে সেটার অন্যসব দিকের কম্পন ব্লক করে শুধু যেকোনো একটা তলের কম্পন বের করে আনতে পারি বা একটা তলের কম্পনে পরিণত করতে পারি। এক হলে শুধু উপর-নিচ কম্পনটি, অথবা শুধু বাম-ডান কম্পনটি। ( আরেকটা থার্ড পজিবিলিটি আছে যা এই দু কম্পনের মিশ্রণ, "সার্কুলার পোলারাইজেশন") কিন্তু শব্দ তথা অনুদৈর্ঘ্য তরঙ্গের ক্ষেত্রে আমরা কি দেখি? এক্ষেত্রে মাধ্যমের কণাগুলো তরঙ্গের দিকের সাথে সমান্তরালে অগ্রসর হয়। মানে কোনো শব্দতরঙ্গ যদি আপনার দিকে আসতে থাকে তবে বাতাসের অনু পরমাণুগুলোর কম্পন হবে সামনে-পিছনে, অর্থাৎ প্রসারণ-সংকোচন। সে না কাঁপবে বাম-ডানে, না উপর নিচ। শুধুমাত্র একটা ডাইমেনশনে। অনেকটা এমন llll lll ll l l l ll lll llllllll lll ll l l l ll lll llllllll lll ll l l l ll lll llllllll তাই আলোর মত তার কোনো তলের কম্পনকে আটকানোর সুযোগ নেই। এক্ষেত্রে আটকানো মানে পুরো তরঙ্গটাকেই আটকিয়ে দেয়া। তাই শব্দ তরঙ্গকে স্পেশাল সিচুয়েশন ছাড়া পোলারাইজ করা যায় না। অন্যভাবে বললে, মানে বাংলায় বললে, অনুপ্রস্থ তরঙ্গ হলো 3-D shape. আর অনুদৈর্ঘ্য তরঙ্গ হলো 1-D shape। এখন আমরা 3-D shape কে চাইলে 2-D shape এ রুপান্তরিত করতে পারি। কিন্তু 1-D shape কে নিশ্চয় 2-D বানাতে পারি না!
commented Jun 25, 2015 by **কৌতুহলী** (1,573 points)

খুব সুন্দর ব্যাখা করার জন্য ধন্যবাদ smileysmiley

commented Jun 25, 2015 by Andari Bandhuvaya (593 points)
khub valo
3 like 0 dislike
answered Jun 24, 2015 by Mr.Durjoy (2,100 points)
edited Aug 15, 2015 by Mr.Durjoy
আমরা জানি,পোলারাইজেশন শুধুমাত্র আড় তরঙ্গের ক্ষেত্রে হয়,লম্বিক তরঙ্গের ক্ষেত্রে নয়।যেমন আলো আড় তরঙ্গ,তাই এটি polaraised হয়।আর শব্দ লম্বিক তরঙ্গ,তাই হয়না।তাছাড়া শব্দ তরঙ্গ যখন এগিয়ে আসে তখন বায়ুতে কণাগুলো সামনে পেছনে কম্পিত হয়,পাশাপাশি বা উপর নিচে নয়।তাই পোলারাইজেশন হয়না।

Question followers

0 users followed this question.