Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

ক্রিকেট খেলায় বলের গতি কিভাবে এতো তাড়াতাড়ি নির্ণয় করে হয়?

8 like 0 dislike
8,432 views
asked Apr 24, 2015 in Engineering by অদ্বৈত বিন্দু (733 points)
15% Accept Rate
Share at -
commented May 30, 2016 by Asif_boss (100 points)
আরেকটু ভালোভাবে বলুন

2 Answers

6 like 0 dislike
answered May 6, 2015 by **কৌতুহলী** (1,573 points)
selected Apr 14, 2016 by Abdullah Al Mahmud
 
Best answer

প্রাসের গতিসূত্র ব্যবহার করে খুব সহজেই কম্পিউটারের সাহায্যে বলের গতিবেগ নির্ণয় করা হয় । বলটির আনুভূমিক পাল্লা(আনুভূমিক বরাবর বলের অতিক্রান্ত দূরত্ব) খুব সহজে হিসাব করা যায়। ফলে তা ব্যবহার করে কম্পিউটারে মুহূর্তের মধ্যে বলের আদিবেগ(ব্যাটে আঘাত পাওয়ার পরমুহূর্তের বেগ) হিসাব করা যায়, এমনকি বলের গতিপথের যে কোন অবস্থানের গতিবেগও বের করা সম্ভব।  

ভেক্টর বিভাজন পদ্ধতি জানা থাকলে নিচের লেখচিত্রগুলো থেকে প্রাসের সূত্র খুব সহজে বোঝা যাবে---

 

  image    image

      image      image

 

 

 আরো  জানতে এ লিঙ্ক-গুলোতে  ক্লিক করতে পারেন-----------       

http://bn.z2i.org/answers/6686

http://bn.z2i.org/answers/3063

0 like 0 dislike
answered Apr 14, 2016 by MD Abu Siyam (1,289 points)
গতিনির্নয়কারি যন্ত্রের সাহায্যে এটি করা হয়।একধরণের বিশেষ যন্ত্র আছে যেটিকে কোন বস্তুর দিকে ধরলে সেটি বস্তুর গতি বলে দেয়।এটি গাড়ির বেগ নির্নয়েই অধিক ব্যাবহৃত
commented Oct 6, 2016 by ronimsi (137 points)
গতিনির্ণায়ক এই যন্ত্রটির নাম কি?
commented Nov 10, 2016 by Adib (1,011 points)

গতিনির্ণায়ক এই যন্ত্রটির নাম স্পিডোমিটার।

Question followers

0 users followed this question.