Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মানুষ ভয় পায় কেন ?

4 like 0 dislike
1,115 views
asked Oct 3, 2014 in Brain & Mind by Saheb Halder (129 points)
75% Accept Rate
Share at -

2 Answers

3 like 0 dislike
answered Feb 26, 2015 by অদ্বৈত বিন্দু (733 points)
edited Jul 5, 2018 by অদ্বৈত বিন্দু
 
Best answer
অনেক বিজ্ঞানী বা গবেষকইবিশ্বাস করেন সুপারন্যাচারাল বা অতিপ্রাকৃতিক বিষয়সমূহে। অন্যদিকে অনেক বিজ্ঞানী একে স্রেফঅবিশ্বাস করেন। এর কারণ হতে পারে এই যে, সুপারন্যাচারালের অস্তিত্বের প্রমাণগুলো চাক্ষুস নয়। দেখা যায়, এসব ঘটনা খুব অল্পসংখ্যকমানুষের জীবনেই ঘটে। তবেআমার কথা হচ্ছে, ভৌতিক কিছু না ঘটলেও কিছু কিছুজায়গা কিন্তু আমাদের মনেভীতির সৃষ্টি করে। যেমন গভীর রাতে কোনো ঝোপ-ঝাড়ে, জঙ্গলে, কিংবা বহু বছর ধরে পরিত্যক্ত কোনো বাড়িতে ঢুকতে গেলে স্বভাবতঃই আমরা ভয় পাবো।কিছু না ঘটলেও আমাদের মনে ভয়-ভীতি কাজ করবেই। প্রশ্ন হচ্ছে, কেন? আমি নিজেকে কখনো জিজ্ঞেসকরিনি আমি কেন ভয় পাই। বরং “ভয়” নিয়ে চিন্তা করার সময় হঠাৎই জবাব পেয়ে গেছি কেন আমরা ভয় পাই। আমরা ভয় পাই এর আসল কারণ হচ্ছে আমাদের মধ্যেভয় ঢুকিয়ে দেয়া হয়। আমার মতে, ভয় হচ্ছে ভাইরাসের মতো। এটি ছোঁয়াচে। খুব শক্তিশালী মনের অধিকারী না হলে যে কারো মধ্যেই যে কোনো স্থান (পুকুর, বাড়ি কিংবা কোনো আস্তানা) সম্পর্কে ভৌতিক কাহিনী শুনিয়ে ভয় ঢুকিয়ে দেয়া সম্ভব। তাৎক্ষণিকভাবে তার মধ্যে ভীতি সঞ্চার হওয়ারকোনো প্রমাণ না পাওয়া গেলেও সেই ব্যক্তিটির মনের মধ্যে কোথাও না কোথাও ভয়টা লুকিয়ে থাকবেই, যেটা সময়মতো আক্রমণ করে মনকে কাবু করে দিবে; তথা ভয় ধরিয়ে দেবে। উদাহরণ দিচ্ছি, ধরুন আমরা বেশিরভাগ মানুষই অন্ধকারকে ভয় পাই। পুরনোবাড়ি, কবরস্থান, বাঁশ-ঝাড় ইত্যাদি আমাদের অনেকের মনেই ভয়েরসৃষ্টি করে। প্রশ্ন হচ্ছে কেন? আমার মতে, এর কারণ আমরা ছোটবেলা থেকে এ পর্যন্ত অনেক ভাবে জেনে এসেছি যে এসব জায়গাভূতের আস্তানা হয়। হতে পারে সেটা কোনো গল্প বা মুভি যা আমাদের মধ্যে ভয়নামক ভাইরাসটি ঢুকিয়ে দিয়েছে। ভেবে দেখুন, একটা মানুষ যদি ছোটবেলা থেকে কখনোই এ জাতীয় গল্পবা মুভি না দেখে, তাহলে কি সে একটা পরিত্যক্ত বাড়িতে রাতের অন্ধকারে যেতে ভয় পাবে? আমার মনে হয় না সে ভয় পাবে। উইকিপিডিয়া ঘেঁটে দেখলাম ভয়ের কারণ হিসেবেবলা হয়েছে, People develop specific fears as a result of learning. অর্থাৎ, মানুষভয় পেতে শিখে। সাঁতার নাজেনে পানিতে পড়লে পানি সম্পর্কে একটা ভয় সৃষ্টিহবেই। কিন্তু ভৌতিক বিষয়ে ভীতিটা একটু অন্যরকম। এটা কেবল গল্প বা ছবির মাধ্যমে জানলেই যথেষ্ট। নিজে ভূতের সামনে পড়া লাগে না। এভাবেই আমরা সাহিত্য বা সংস্কৃতির মাধ্যমে ভয় পেতে শিখে এসেছি। অতএব, আপনি ভয় পান কারণ আপনি ভয় পেতে শিখেছেন। আপনি হয়তো নিজের ইচ্ছেয় শিখেন নি, কিন্তু আপনাকে বিভিন্ন গল্প ও ছবির মাধ্যমে শিখানো হয়েছে। আর এ জন্যই ভয় নামক অনুভূতিটি আপনার মধ্যে কাজ করে।

.

উৎস  : http://bd24live.com
1 like 0 dislike
answered Jun 13, 2015 by সপ্নবাজ (471 points)

ভয় আমাদের এক ধরনের অনুভূতি যেটা ব্যক্তিভেদে ভিন্ন ভিন্ন ঘটনার প্রতি ভিন্ন ধরনের হয়।বলা যায় এটা আমাদেরই তৈরী!আপনি দেখে থাকবেন যে অনেকে সাপকে ভয় পায় আবার অনেকে পায় না।তো এটা কিভাবে তৈরী হয়?সেটা একটু ভাবলেই আমরা বুঝতে পারব।আপনি অবশ্যই দেখেছেন যে বাচ্চারা এমন অনেক কাজ করে বা করতে চায় যেটা করলে সে ব্যাথা পাবে।যেমন - আপনি আগুন ধরতে ভয় পান,কিন্তু একটা বাচ্চার সামনে যদি আগুন রেখে দেন সে সেটা ধরতে যাবে আর যখনই সে আগুন ধরতে যাবে তার হাতে গরম অনুভূতি হবে,সে হাতটা সরিয়ে নিবে এবং সে আর কখনই আগুন ধরবে না।কেন ধরবে না?ভয়!!!আগুন ধরতে গিয়ে তার যে কষ্টের অনুভূতি হয়েছে তার মস্তিষ্ক এটা সংরক্ষন করে রেখেছে।কোন ঘটনার প্রতি এরকম প্রতিক্রিয়াকে আমরা ভয় বলি।

ভয় আমাদের সৃষ্ট একটা অনুভুতি।আমাদের ছোটবেলা থেকেই বিভিন্ন জিনিস বা বিপজ্জনক কাজ থেকে দূরে রাখার জন্য সেসবের প্রতি ভয় সৃষ্টি করা হয়।বড় হয়ে আমরা কিছু ভয়কে কাটিয়া উঠতে পারি(যেমন ছোটবেলায় রাতে একা পথ চলতে ভয় করত কিন্তু এখন আর করে না।তবে সবার ক্ষেত্রে এক নাও হতে পারে!)।আবার কিছু জিনিসের প্রতি ভয় আমরা নিজ থেকেই তৈরী করে নিই।কিন্তু ভয় যদি না থাকত তাহলে হয়ত আমাদের বেঁচে থাকা সম্ভব হত না!কারন তখন আপনি শর্টকাটে ৫তলা থেকে নিচে নামার জন্য লাফ দিতেন অতঃপর পটল তুলতেন(যেহেতু আপনি ভয় পান না)!

এবার আপনি একটু ভাবুন - আপনি যেসব জিনিসে  ভয় পান সেসব কিভাবে তৈরী হল?তাহলে আপনি ব্যপারটা আরো ভালভাবে বুঝতে পারবেন।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,023 users

117 Online
0 Member And 117 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...