Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

আমরা স্বপ্ন দেখি কেন?

7 like 3 dislike
326 views
asked Jul 21, 2013 in Life by anonymous
0% Accept Rate

recategorized Jul 21, 2013 by Abdullah Al Mahmud
Share at -

2 Answers

3 like 0 dislike
answered Jul 21, 2013 by সাজ্জাদ (175 points)

ঘুমের প্রধানত দুটি পর্যায় থাকে। একটি  নন-র‌্যাপিড আই মুভমেন্ট (NREM) পর্যায়, আরেকটি  র‌্যাপিড আই মুভমেন্ট (REM) পর্যায়। প্রথম পর্যায়টি আমাদের ঘুমের ৭৫ শতাংশ অংশ জুড়ে থাকে। এ সময় আমাদের প্রায় সব শারীরবৃত্তীয় কর্মকাণ্ড উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়। আর REM পর্যায়টি  অনেক ছোট। এ সময় আমাদের মস্তিষ্ক প্রায় জাগ্রত অবস্থার মতো সচল থাকে এবং আমরা এ পর্যায়ে স্বপ্ন দেখি।

ফ্রয়েডের মতে, প্রত্যেক মানুষের মধ্যে কিছু অবদমিত কামনা থাকে। স্বপ্নের মাধ্যমে আমাদের অবচেতন মন সেই অবদমিত কামনা নিয়ে নাড়াচাড়া করে। ফ্রয়েডেরই ছাত্র কার্ল জাঙ মনে করেন স্বপ্নের মনস্তাত্ত্বিক গুরুত্ব আছে।

“এক্টিভেশন-সিন্থেসিস” একটি তত্ত্ব বলে যে স্বপ্নের আসলে কোন অর্থই নেই। ঘুমের সময় মস্তিষ্কে বিদ্যুৎ প্রবাহের কারণে আমাদের স্মৃতি থেকে বিভিন্ন চিন্তা এবং আবেগ উঠে আসে। এই চিন্তা এবং আবেগগুলো খাপছাড়া। অর্থাৎ এদের মধ্যে কোন সম্পর্ক নেই।

এছাড়া স্বপ্ন নিয়ে আরো ভালভাবে জানার জন্য এই লেখাটা দেখতে পারেন।

http://www.bigganblog.com/?p=655

3 like 1 dislike
answered Oct 10, 2013 by Takdir Srf (3,200 points)

ঘুমের মধ্যেও ইন্দ্রিয়গণ বাইরের জগত থেকে সংবেদন গ্রহণ করতে পারে। এ সব সংবেদন ইচ্ছামতো প্রতিরূপে রূপান্তরিত হয়ে স্বপ্নদৃশ্যের সৃষ্টি করতে পারে। তবে স্বপ্নের মূল উপাদান তৈরি হয় স্বপ্নদ্রষ্টার দৈনন্দিন জীবনের অভিজ্ঞতা, চিন্তা কর্ম এবং স্মৃতি থেকে।

4,676 questions

5,801 answers

1,861 comments

15,955 users

74 Online
0 Member And 74 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...