Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মহাবিশ্বে ঘূর্ণায়মান কোন বস্তু কীভাবে নিজের সাথে স্থান-কালকে নিয়ে ভ্রমণ করে?

1 like 0 dislike
392 views
asked May 10, 2014 in Physics by tridwip sen (278 points)
11% Accept Rate
Share at -

2 Answers

3 like 0 dislike
answered May 25, 2015 by **কৌতুহলী** (1,573 points)
edited Jul 3, 2015 by **কৌতুহলী**
 
Best answer

স্থান-কাল হল আমাদের পরিচিত জগতের বৃহৎ মাত্রা। তাই এটাকে নিয়ে ভ্রমণ করার ব্যাপারটা সম্ভব নয়। তবে ভর থাকলেই একটি কণা তার চারপাশের স্পেস-টাইমকে প্রভাবিত করতে পারে। বলে রাখি, এই ক্ষমতা শুধুমাত্র বস্তুর ভরের উপরেই নির্ভর করে, ঘূর্ণনের উপর নয়। অর্থাৎ যে বস্তুর ভর যত বেশি সে তার চারপাশের স্পেস-টাইমকে তত বেশি বাঁকিয়ে দেয়। আর ভরযুক্ত কণার এই প্রভাবের ফলাফলই হল মহাকর্ষ বল...... 

image    image  

         চিত্রঃ(১) space-time এর 2D রূপ                               চিত্রঃ(২) space-time এর 3D রূপ                            

                   image

                                                চিত্রঃ সর্বাধুনিক মতবাদ অনুসারে space-time এর রূপ

     

    এ কারণে বিশাল ভরের নক্ষত্র বা গ্রহের খুব কাছ দিয়ে কোন নভোযান যাওয়ার সময় কিছুটা হলেও নভোযানের সাপেক্ষে পথ(space) বেড়ে যায়, সময়(time) ধীর হয়ে যায়, গতি কমে যায়.........  

   

  

1 like 0 dislike
answered May 25, 2015 by Mr.Durjoy (2,100 points)
স্থান কাল নিয়ে ভ্রমন করেনা।সমস্ত মহাবিশ্বে স্থানকাল ছড়িয়ে আছে।কোন ঘুর্নায়মান মহাজাগতিক বস্তু ঘুরতে থাকে।এটির কাছে তার অক্ষের সকল জায়গা ই তার স্থানকাল,যা সে বাকিয়ে দেয়।

Question followers

0 users followed this question.