Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

কম্পিউটার শুধুমাত্র বাইনারী সংখ্যা বুঝতে পারে, তাহলে অক্টাল এবং হেক্সাডেসিমাল সংখ্যা প্রচলন এর কারন কী?

2 like 0 dislike
670 views
asked Apr 29, 2014 in IT by tridwip sen (278 points)
11% Accept Rate
Share at -

1 Answer

3 like 0 dislike
answered May 14, 2014 by AnindyaPaul (108 points)

কম্পিউটার শুধুমাত্র বাইনারি বুঝতে পারলেও এর সাথে অক্টাল এবং হেক্সাডেসিমেলের প্রচলনের মূল কারণ হচ্ছে প্রোগ্রামার/প্রকৌশলি/ব্যবহারকারীর সুবিধা। একটা সংখ্যাকে বাইনারিতে লিখতে হলে অনেকগুলো ডিজিট (কম্পিউটার বিজ্ঞানের ভাষায় বিট) প্রয়োজন। এতে করে নাম্বারগুলো নিয়ে কাজ করা, হিসাব করা ইত্যাদি বেশ দুর্বোধ্য ও দুঃসাধ্য হয়ে উঠতে পারে। সেই সাথে যেহেতু অনেকগুলো ডিজিট বিবেচনায় আনতে হয়, ফলে সেখানে ভুল করার সম্ভাবনাও বেড়ে যায়। সেই তুলনায় অক্টাল এবং হেক্সাডেসিমেল নাম্বার সিস্টেমে ডিজিট এর সংখ্যা অনেক কমে যায়। ফলে সেটি নিয়ে কাজ করা অনেক সহজ হয় এবং ভুলের সম্ভাবনাও কমে যায়।

সাধারণ একটা সংখ্যা নিয়ে দেখা যাক। ডেসিমেল নাম্বার সিস্টেমে সংখ্যাটা 11259375। নাম্বারটিকে বাইনারিতে রূপান্তর করলে এরকম হয় 101010111100110111101111! দেখলেই কেমন বিদঘুটে লাগে! অথচ এই নাম্বারটিকে হেক্সাডেসিমেলে রূপান্তর করলে দাঁড়ায় ABCDEF। কত সুন্দর একটা নাম্বার! এটা নিশ্চই বলার অপেক্ষা রাখে না কোনটি নিয়ে কাজ করা সহজ!

এখন মনে হতে পারে ব্যাপারটি তো অনেকটা বাইনারি থেকে ডেসিমেলে রূপান্তরের মতই হয়ে গেল। তাহলে ডেসিমেল নিয়ে কাজ করলেই তো চলে। শুধু শুধু হেক্সাডেসিমেল বা অক্টালে যাওয়ার দরকার কি। এখানেও আসলে কাজের দ্রুততা এবং সারল্যের ব্যাপারটা চলে আসে। খেয়াল রাখতে হবে, কম্পিউটার কিন্তু শেষ পর্যন্ত অভ্যন্তরীণ সকল কাজে বাইনারি নিয়েই কাজ করছে। ডেসিমেল, হেক্সাডেসিমেল, অক্টাল ইত্যাদি সবই হার্ডওয়্যার স্তরের উপরের স্তরের কাজের জন্য ব্যবহৃত হয়। ফলে প্রতিনিয়ত নাম্বারগুলোকে বাইনারিতে রূপান্তর করার প্রয়োজন পড়ে।

ডেসিমেল ও বাইনারির পারস্পরিক রূপান্তর প্রক্রিয়ার তুলনায় অক্টাল ও বাইনারি এবং হেক্সাডেসিমেল ও বাইনারির পারস্পরিক রূপান্তর প্রক্রিয়া অনেক বেশি সহজ এবং দ্রুততর! একটা বাইনারি সংখ্যার ডিজিটগুলোর প্রতি ৩টা ডিজিটকে একসাথে করে নিলে সেটি দিয়ে যেই অক্টাল ডিজিট প্রকাশ পায় সেই অক্টাল ডিজিট সেই স্থানে বসিয়ে দিলেই পুরো সংখ্যাটা অক্টালে পরিণত হয়! আর হেক্সাডেসিমেলের ক্ষেত্রে ৩টার জায়গায় ৪টা ডিজিট একসাথে নিতে হয়। এতোটাই সহজ। উলটো কাজের জন্য একইভাবে অক্টালের প্রতিটা ডিজিটকে তার বাইনারি সংখ্যা দিয়ে (৩ ডিজিট বানানোর জন্য বামে ০ যোগ করে) প্রতিস্থাপন করে নিলেই বাইনারি নাম্বার পাওয়া যাবে। হেক্সাডেসিমেলের জন্য বামে ০ যোগ করে ৪ ডিজিট বানিয়ে নিতে হয়। কাজটা কোন ধরনের হিসাব ছাড়াই সরাসরি করা যায় বলে বাইনারি এবং ডেসিমেলের রূপান্তরের তুলনায় অনেকখানি সহজ।

মূলত এই কারণেই অক্টাল এবং হেক্সাডেসিমেলের প্রচলন।

Question followers

0 users followed this question.

Related questions

4,676 questions

5,801 answers

1,861 comments

15,944 users

85 Online
7 Member And 78 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...