Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

কেন মহাবিশ্ব প্রতিনিয়ত expand হচ্ছে ?

5 like 0 dislike
454 views
asked Apr 8, 2014 in Astronomy by জিরো টু ইনফিনিটি (1,659 points)
1% Accept Rate
Zero to Infinity র গ্রুপে প্রশ্নটি করেছেন  Sk Salim

কেন মহাবিশ্ব প্রতিনিয়ত expand হচ্ছে ? এই expanding rate প্রতিনিয়ত কেন বৃদ্ধি পাচ্ছে । গ্র্যাভিটির কারণে তো expanding slow হতে হতে থেমে যাওয়ার কথা । কিন্তু বাস্তবে তা না হয়ে এর গতি বাড়ছে কেন ।

Share at -

2 Answers

3 like 0 dislike
answered Apr 8, 2014 by Nihad Nazmul (491 points)
মহাবিশ্বের সম্প্রসারণের পেছনে ডার্ক এনার্জি যে খুবই গুরুত্বপূর্ণ কারন সেটা এখন আর কোন হাইপোথেসিস এ সীমাবদ্ধ নয়,বরং বাস্তবিকভাবে এর অস্তিত্ব প্রমাণিত। মহাবিশ্ব সৃষ্টির প্রথমদিকে অত্যাধিক মহাকর্ষ সম্বলিত ডার্ক ম্যাটার এবং দৃশ্যমান বস্তু(যেমন;গ্যাস ও পদার্থ-প্রতিপদার্থ) ছড়িয়ে পড়েছিল। পরবর্তিতে ডার্ক ম্যাটারের অত্যাধিক মহাকর্ষের কারণে দৃশ্যমান বস্তু একসঙ্গে যুক্ত হয়ে তৈরি করে গ্যালাক্সি ও অন্য মহাজাগতিক বস্তুপিন্ডের। মহাবিশ্বের সৃষ্টি সংক্রান্ত গবেষণায় দেখা যায় এই বিশাল মহাবিশ্বে ডার্ক ম্যাটারের পরিমাণ ২৫% ,৪.৮৩% স্বাভাবিক বস্তু এবং বাকি ৭০% শতাংশই হল ডার্ক এনার্জি। তার মানে মহাকর্ষের আকর্ষণ সম্বলিত ডার্ক ম্যটার ও স্বাভাবিক বস্তুর মোট পরিমাণ হল ২৯.৮৩% । যেখানে সম্প্রসারণশীল বৈশিষ্ট সম্বলিত ৭০% ডার্ক এনার্জি আমাদের বলে দেয় কেন মহার্ষের আকর্ষণ সম্প্রসারণকে থামিয়ে রাখতে পারছেনা।
commented Apr 8, 2014 by Quazi Zjaman (962 points)
এখানে আমার একটা প্রশ্ন আছে। তা হল মহাবিশ্ব প্রসারিত হছে কিন্তু আমাদের সৌরজগত বা গ্যালাক্সি কেন প্রসারিত হচ্ছেনা?
commented Apr 9, 2014 by Nihad Nazmul (491 points)
edited Apr 9, 2014 by Nihad Nazmul
মহাকর্ষের আকর্ষণ সম্বলিত ডার্ক ম্যাটার আর স্বাভাবিক বস্তুর পরিমাণ কিন্তু শুন্য নয় ,২৯.৮৩%। গ্যালাক্সির মাঝে সৌরজগত ঐ মহাকর্ষের কারণেই আছে। যদিও ডার্ক এনার্জির বিপুল সংখ্যার নিকট পরাজিত হয়ে গ্যালাক্সিসমূহ নিজেরাই পরস্পর থেকে দুরে সরে যাচ্ছে। যেটা অনেকটা আপনাকে দড়ি দিয়ে টানলেও হাতের ঘড়িটা হাতেই থাকার মত।
commented Oct 21, 2014 by Mahmudul (1,024 points)
ধন্যবাদ ভাইয়া।উপকৃত হলাম।
2 like 0 dislike
answered Apr 8, 2014 by জিরো টু ইনফিনিটি (1,659 points)

Zero to Infinity র গ্রুপে এই প্রশ্নে আসা চমৎকার কিছু উত্তরগুলো হলঃ
 

Akshay Kumar Dey hoyto big bang er res akono katie utte pareni

 

Nihad Nazmul Existence of Dark Energy is Reason for expanding the universe... For simple definition of dark energy check it out
https://m.facebook.com/notes/nihad-nazmul/%E0%A6%8B%E0%A6%A3%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%95-%E0%A6%AE%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B7/520611711380645/?refid=17

 

Kifayath Chowdhury Do you know about dark energy?

 

Cloud বাড়ছে কিনা জানি না তবে newton এর law এ আছে,(space এ) কোন বাহ্যিক বল ছাড়া গতিশীল বস্তু গতিশীল আর স্থির বস্তু শ্তির!
galaxy কে বাধা দিবে এমন বল খুব কম black hole এর ই আছে

 

Sk Salim এই বিষয়টা আপনারা যারা কমেন্ট করছেন তাদের মত বড় বড় বিজ্ঞানীদের কাছেও অজ্ঞাত আমার কাছেও । কিন্তু আমার কাছে একরকম hypothesis আছে দেখি নেক্সট পোস্টে দেই । বড় তো একটু । সেখানে এ বিষয়ে আলোচনা করি ।

 

Jisan Xani Jannat 1 din to expanding themei jaabe.....

 

Sk Salim আপনি কিভাবে বুঝলেন থেমে যাবে, expanding rate তো প্রতিনিয়ত বাড়ছে তো বাড়ছে কমার লক্ষণ তো নেই http://en.m.wikipedia.org/wiki/Accelerating_universe

Jisan Xani Jannat 1 din theme jabe & mohasonkochon suru hobe......

 

Jisan Xani Jannat https://0.facebook.com/groups/156752144373789?view=permalink&id=658463277536004&refid=18&_ft_

 

Sk Salim বিগ ক্রান্চ একটা পসিবসল সিনারিও এটা খুব একটা প্রতিষ্ঠিত নয়

 

Jisan Xani Jannat bigcrunch niaa ekhono tamon study kori nai..... tarpor, etar grohon joggota bujhte parbo....

 

Sk Salim না, আপনি তো মহা সন্কোচন হবে সেটা তো জোর দিয়ে বললেন তাই বললাম বিগ ক্রান্চ হতে পারে কিন্তু অনেক অনেক কিন্তু আছে এখানে

 

Nihad Nazmul মহাবিশ্বের সম্প্রসারণের পেছনে ডার্ক এনার্জি যে খুবই গুরুত্বপূর্ণ কারন সেটা এখন আর কোন হাইপোথেসিস এ সীমাবদ্ধ নয়,বরং বাস্তবিকভাবে এর অস্তিত্ব প্রমাণিত। মহাবিশ্ব সৃষ্টির প্রথমদিকে অত্যাধিক মহাকর্ষ সম্বলিত ডার্ক ম্যাটার এবং দৃশ্যমান বস্তু(যেমন;গ্যাস ও পদার্থ-প্রতিপদার্থ) ছড়িয়ে পড়েছিল। পরবর্তিতে ডার্ক ম্যাটারের অত্যাধিক মহাকর্ষের কারণে দৃশ্যমান বস্তু একসঙ্গে যুক্ত হয়ে তৈরি করে গ্যালাক্সি ও অন্য মহাজাগতিক বস্তুপিন্ডের। মহাবিশ্বের সৃষ্টি সংক্রান্ত গবেষণায় দেখা যায় এই বিশাল মহাবিশ্বে ডার্ক ম্যাটারের পরিমাণ ২৫% ,৪.৮৩% স্বাভাবিক বস্তু এবং বাকি ৭০% শতাংশই হল ডার্ক এনার্জি। তার মানে মহাকর্ষের আকর্ষণ সম্বলিত ডার্ক ম্যটার ও স্বাভাবিক বস্তুর মোট পরিমাণ হল ২৯.৮৩% । যেখানে সম্প্রসারণশীল বৈশিষ্ট সম্বলিত ৭০% ডার্ক এনার্জি আমাদের বলে দেয় কেন মহার্ষের আকর্ষণ সম্প্রসারণকে থামিয়ে রাখতে পারছেনা।

 

 

4,677 questions

5,802 answers

1,861 comments

16,023 users

121 Online
0 Member And 121 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...