Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

ফরমালিন কিংবা কার্বাইডযুক্ত আম সনাক্ত করবেন যেভাবে(বিস্তারিত)

2 like 0 dislike
158 views
asked Feb 2, 2014 in Agriculture by আজাদ (4,233 points)
7% Accept Rate
Share at -

1 Answer

1 like 0 dislike
answered Feb 2, 2014 by আজাদ (4,233 points)

IFচলছে বর্ষা ঋতু। এরপরেও জৈষ্ঠের মৌ মৌ গন্ধ এখনো যায়নি। ফলের বাজারগুলো এখন বিভিন্ন গ্রীস্মকালীন ফলে ভরপুর। এর মধ্যে ফল রসিকদের কাছে সবচেয়ে পছন্দের ও প্রিয় ফলটি হলো আম।

তবে চিন্তার বিষয় হলো, এখন  অধিকাংশ ফলের বাজারে পাওয়া আম-এ ব্যবহার করা হয় ফরমালিন ও কার্বাইড নামের রাসায়নিক পদার্থ। মূলত আমকে সঠিক সময়ের আগে পাকানো, আকর্শণীয় রঙ ও পচন রোধ করার জন্যে কিছু অসাধু ব্যবসায়ী আমকে বিষাক্ত করে তুলছে। এর ফলে কিডনিসহ বিভিন্ন প্রাণঘাতি রোগের কারণ হয়ে দাঁড়াচ্ছে আম।

তাই বাজার থেকে আম কেনার আগে সেটি ফরমালিন ও কার্বাইডমুক্ত কি না তা যাচাই করে নেয়া জরুরী আম। ভাবছেন, কিভাবে ফরমালিন কিংবা কার্বাইডযুকত আম সনাক্ত করবেন? এক্ষেত্রে নিজের পদ্ধতিগুলো অনুসরণ করা যেত পারে।

১. প্রথমে লক্ষ্য করবেন, আমের গায়ে মাছি বসছে কি না। কারণ ফরমালিনযুক্ত আমে মাছি বসবে না।
২. আম গাছে থাকা অবস্থায় কিংবা গাছ পাকা আম হলে, আমের শরীরে এক রকম সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হবে ঝকঝকে সুন্দর।
৩. কারবাইড বা অন্য কোন রাসায়নিক পদার্থ  দিয়ে পাকানো আমের শরীর হয় মোলায়েম ও দাগহীন। কেননা আমগুলো কাঁচা অবস্থাতেই পেড়ে  রাসায়নিক পদার্থের সাহায্যে পাকানো হয়। গাছপাকা আমের ত্বকে দাগ পড়বেই।
৪. গাছপাকা আমের ত্বকের রঙে সাধারণত ভিন্নতা থাকে। অর্থাৎ গোঁড়ার দিকে গাঢ় রঙ হবে। কারবাইড দিয়ে পাকানো আমের আগাগোড়া হলদেটে হয়ে যায়, কখনও কখনও বেশি দেয়া হলে সাদাটেও হয়ে যায়।
৫. হিমসাগর ছাড়া আরও নানা জাতের আম আছে যারা পাকলেও সবুজ থাকে, কিন্তু অত্যন্ত মিষ্টি হয়। গাছপাকা হলে এইসব আমের ত্বকে বিভিন্ন দাগ পড়ে। কিন্ত রাসায়নিক পদার্থ দিয়ে পাকানো হলে আমের শরীর হয় মসৃণ ও সুন্দর।
৬. আম নাকের কাছে নিয়ে ভালো করে শুঁকে কিনুন। গাছ পাকা আম হলে অবশ্যই আমটির বোটার কাছে ঘ্রাণ থাকবে। রাসায়নিক পদার্থ দেয়া আম হলে কোনও গন্ধ থাকবে না, কিংবা বাজে গন্ধ থাকবে।
৭. আম মুখে দেয়ার পর যদি দেখেন যে কোনও সৌরভ নেই, কিংবা আমে টক/ মিষ্টি কোনও স্বাদই নেই, বুঝবেন যে আমে ওষুধ দেয়া।
৮. আম কেনা হলে কিছুক্ষণ রেখে দিন। এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছ পাকা আম হলে গন্ধে মৌ মৌ করে চারপাশ। ওষুধ দেয়া আমে এই মিষ্টি গন্ধ হবেই না।

 

4,677 questions

5,802 answers

1,861 comments

16,022 users

92 Online
0 Member And 92 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...