Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

নিষ্ক্রিয় গ্যাস জেননের যৌগ গঠন!(বিস্তারিত)

3 like 0 dislike
297 views
asked Feb 2, 2014 in Chemistry by আজাদ (4,233 points)
7% Accept Rate
Share at -

1 Answer

2 like 0 dislike
answered Feb 2, 2014 by আজাদ (4,233 points)
selected Jul 24, 2015 by আজাদ
 
Best answer

xenonনিষ্ক্রিয় গ্যাস সমুহ সাধারনত কোন মৌলের সাথে যুক্ত হয়ে যৌগ গঠন করেনা। কিন্তু অতি উচ্চ তাপমাত্রা ও চাপে নিষ্ক্রিয় গ্যাস জেনন বরফ-পানির সাথে বিক্রিয়া করে। ইউরেনাস এবং নেপচুনের মত গ্রহসমুহের কেন্দ্রে এমনই চরম অবস্থার সন্ধান পাওয়া গেছে। এর ফলে গ্রহ-নক্ষত্র বিশারদেরা ‘নিরুদ্দিষ্ট জেনন প্যারাডক্স’ সমস্যা সমাধানের পথে আরও একধাপ এগিয়ে গেলো।

১৯৭০ সালে গবেষকেরা লক্ষ্য করেন, অন্যান্য নিষ্ক্রিয় গ্যসের তুলনায় পৃথিবীর বায়ুমন্ডলে জেনন গ্যাসের পরিমান অনেক কম। প্রত্যাশিত পরিমানের প্রায় ৯০% জেনন গ্যাসেরই কোন হদিস নেই। তবে সৌরজগতের অন্যকোথাও যেমন উল্কাপিন্ডগুলিতে প্রত্যাশিত মাত্রায় প্রচুর পরিমাণ জেনন গ্যাস পাওয়া যায়। এ থেকে ধারনা পাওয়া যায়, রহস্যজনকভাবে নিরুদ্দিষ্ট নিষ্ক্রিয় গ্যাসের বাকি অংশ আমাদের সৌরজগতেরই কোথাও লুকিয়ে আছে।

পরবর্তীতে গবেষকেরা দেখেন, মঙ্গল ও বৃহষ্পতি গ্রহের বায়ুমন্ডলেও জেনন গ্যাস এরকম নিরুদ্দিষ্ট হতে পারে। এরপর থেকে জেনন সম্পর্কে নানান রকম তত্ত্ব উত্থাপিত হতে থাকে। যেমন- জেনন গ্যাস হয়তো মহাশুণ্যে বেরিয়ে পড়েছে অথবা পৃথিবীর দুই মেরু ক্যাপ(বরফ আবৃত স্থান) এর নিচে আটকা পড়ে আছে; কিংবা মহাসমুদ্রের গভীর খাঁদ গুলোর বর্জ্যে চাপা পড়েছে অথবা পৃথিবীর কেন্দ্রে রয়ে গেছে।

কিন্তু কোন একটি তত্ত্বও সম্পূর্ণ নিরুদ্দিষ্ট গ্যাসের সন্ধান দিতে পারেনা। যদি ধরে নেওয়া হয়, অতি উচ্চ তাপমাত্রা ও চাপে জেনন গ্যাস অন্য মৌলের সাথে যৌগ গঠন করে তাহলে সমস্যাটার একটা সহজ সমাধান পাওয়া যায়।

২০০৫ সালে ফ্রান্সের পিয়েরে এন্ড মেরি কুরি ইউনিভার্সিটির অধ্যাপক- ক্রিসটেলে স্যানলৌপ এবং তার সহকর্মীরা দেখেন, জেনন গ্যাস উচ্চ তাপমাত্রা ও চাপে স্ফটিক হতে সিলিকন অপসারন করে তার জায়গা দখল করে।

ক্রিসটেলে স্যানলৌপ (বর্তমানে ইউনিভার্সিটি অব এডিংবার্গে কর্মরত) এবং তার ফ্রান্স,যুক্তরাষ্ট ও যুক্তরাজ্যের সহকর্মীরা সম্প্রতি দেখিয়েছেন যে, ৫০ GPa এর বেশি পরিমান চাপ ও ১৫০০ K তাপমাত্রায় জেনন গ্যাস বরফ-পানির সাথে বিক্রয়া করে ( Xe4O12H12 ) যৌগ গঠন করে। আর এমন প্রক্রিয়া ঘটে বরফ-দৈত্য গ্রহ ইউরেনাস এবং নেপচুনের অভ্যন্তরে।

নতুন এই আবিষ্কারের ফলে জেননের আইসোটোপ সমুহ সম্পর্কে আমাদের ধ্যান-ধারনা ভিন্ন দিকে মোড় নিচ্ছে; যা হয়তো পর্যাক্রমে গ্রহের গঠন ও বিবর্তন সম্পর্কিত প্রচলিত তত্ত্বগুলিকে পাল্টে দিতে পারে

 

commented Feb 26, 2014 by পার্থ সরকার (311 points)
আর কোন নিস্ক্রিয় গ্যাস কি এভাবে উচ্চ চাপ ও তাপে যৌগ গঠন করতে পারে...????
commented Jul 25, 2015 by logical finom (116 points)
জ্বী,,, ক্রিপ্টন ও একইভাবে যৌগ গঠন করতে পারে।।।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

46 Online
0 Member And 46 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...