Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

উড়তে সক্ষম পৃথিবীর সবচেয়ে বড় পাখির নাম কি ?

3 like 0 dislike
2,008 views
asked Jan 18, 2014 in Life by Jobayer Ahmed01 (278 points)
42% Accept Rate
Share at -

4 Answers

5 like 0 dislike
answered Jan 24, 2014 by আজাদ (4,233 points)
selected Jan 25, 2014 by Jobayer Ahmed01
 
Best answer
মহান সৃষ্টিকর্তার এক বিস্ময়কর সৃষ্টি হল এই পাখি যে তার লম্বা ও সরু ডানায় ভর করে বাতাসে একবারও ডানা না ঝাপটয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিতে পারে এবং ভ্রমণ করতে পারে হাজার মাইলেরও বেশী। বিজ্ঞানীরা উড়তে পারার এই আশ্চর্য ক্ষমতার নাম দিয়েছেন প্রকৃতির এক অলৌকিক প্রকৌশলী হিসাবে। আর সেই হল পৃথিবীর সবচেয়ে বড় পাখি (উড়তে সক্ষম) আলবাট্রস। এদের ওজন ১০ কেজি পর্যন্ত হয়ে থাকে। এদের ডানার প্রশস্ততা পৃথিবীর সব অন্য পাখির চেয়ে অনেক বড় হয়, দৈর্ঘ্য প্রায় ১১ ফুট মানে প্রায় দুইজন মানুষের সমান।
3 like 1 dislike
answered Jan 24, 2014 by আজাদ (4,233 points)
* আলবাট্রস তার প্রেমিকা/প্রেমিকা বাছায়ের ক্ষেত্রে অনেক বছর সময় নেয় এবং সঙ্গী মারা না গেলে তার সাথেই বাকি জীবন থাকে। * এদের প্রজনন হার খুবই কম, এক প্রজনন ঋতুতে মাত্র একটি ডিম দেয় এবং সব প্রজনন ঋতুতে আবার ডিম দেয়না। * বাচ্চাদের মুখে তুলে দেবার খাবার সংগ্রহের জন্য এরা হাজার হাজার কিলোমিটার পথ উড়ে বেড়ায়। এমনকি দশ হাজার (১০,০০০) কিলোমিটার পথ পাড়ি দিয়েও সন্তানের জন্য খাবার নিয়ে আসে। * এদের বাচ্চারা উড়তে শেখার পর দীর্ঘদিন সাগরেই কাটয়ে দেয় এবং অনেক বছর এমনকি ৫ থেকে ৭ বছর আর ডাঙ্গায়ই আসে না। * পৃথিবীতে বর্তমানে একুশ (২১) প্রজাতির আলবাট্রস পাখি পাওয়া যায়। উত্তর আটলান্টিক ছাড়া প্রায় সব সাগরেই এদের বিস্তার রয়েছে এবং সতের (১৭) প্রজাতিই পাওয়া যায় দক্ষিণ গোলার্ধে।
3 like 1 dislike
answered Jan 24, 2014 by আজাদ (4,233 points)
আলবাট্রসরা আজ মহাবিপদেঃ ২১ টি প্রজাতির মধ্যে ১৯ টি প্রজাতিই আজ বিলুপ্তির পথে (IUCN 2010)। সাগরে মাছ ধরতে যাওয়া নৌকাগুলি আলবাট্রস পাখি ব্যাপকভাবে নিধন করে চলছে। খাবারের টোপ ফেলে বড়শিতে আটকে তাদের শিকার করে চলছে। এই মানুষগুলি প্রতিবছর এক লক্ষেরও বেশী আলবাট্রস এবং আরও তিন লক্ষের বেশী অন্যান্য সামুদ্রিক পাখি হত্যা করে চলছে।
1 like 1 dislike
answered Jan 18, 2014 by Procrastinator Oliur (268 points)
বিশ্বের বৃহত্তম উড়ন্ত পাখি  আন্দিয়ান কনডর(Andean Condor) নামে পরিচিত। এটা  শকুনের(vulture) একটা প্রজাতি।এটার ডানার দৈঘ্য প্রায় 270-320 সেন্টিমিটার ।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,023 users

120 Online
0 Member And 120 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...