Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

infinity theke infinity biyog ba vag korle ki kobe?

1 like 0 dislike
92 views
asked Jan 16, 2014 in Mathematics by Kashem (507 points)
51% Accept Rate
Share at -

4 Answers

1 like 0 dislike
answered Sep 21, 2014 by Nahid Hasan (139 points)
selected Nov 2, 2014 by Kashem
 
Best answer
ধরে নিলাম infinite = (1/0), তাহলে আপনার প্রশ্ন মতে (infinite/infinite)= (1/0)/(1/0),  কাটাকাটি  করে ফেলুন থাকে কি?

0/0 তো??

এখন বলুন 0/0= কি?? "infinity"

এবার আসা যাক বিয়োগে, infinite-infinite= (1/0)-(1/0),

তাহলে নিচের 0 আর 0 এর ল সা গু করলে হয় 0,

উপরে (1-1)=0

সুতরাং আবার infinite-infinite = (0/0)
commented Sep 21, 2014 by rifatkhanritu (324 points)
1/0=infinity না । indeterminate অর্থাৎ অনির্ণেয়
1 like 0 dislike
answered Sep 21, 2014 by niaz mahmud (237 points)
ধরুন আপনাকে ভাগ করতে বলা হল - ১০০০০০০০০০০০০ কে .০০১ দ্বারা । উত্তর খুব বিশাল হবে । এখন যদি আমরা .০০১ না নিয়ে আরও  অনেক ছোট সংখ্যা দিয়ে খুব বড়  সংখ্যাকে ভাগ করি তাহলে ভাগফল অনেক বড় হতে থাকবে । এখন যদি এভাবে না বলে বলি - tense to zero . something divided by zero ( for your understanding , you can consider very small number whatever it may be ) হবে খুব বড় । মানে একসময় আমরা বের করতে পারছি না । এখন - যেহেতু আমরা বের করতে পারি নাই কোনটার মান কত তাই আমাদের ফলাফলও অনির্ণেয় হবে ।
0 like 0 dislike
answered Sep 21, 2014 by rifatkhanritu (324 points)
ইনফিনিটি থেকে ইনফিনিটি বিয়োগ করলে বা ভাগ করলে উত্তর হবে indeterminated অর্থাৎ অনির্ণেয় ।
0 like 0 dislike
answered Oct 4, 2014 by Fahim Ishtiak (288 points)

duiti shonkhar biogfol 0 holey tader vagfol 1 hobey.

4-4=0    4/4=1

5-5=0    5/5=1

but

infinity-infinty is not equal to zero(0) and so infinity/infinity is not equal to one(1).

so it is not possible for math to solve this problem.it is indeterminate.

Question followers

0 users followed this question.