Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

সর্দি কাশি হলে কী করা উচিৎ?

3 like 0 dislike
208 views
asked Nov 26, 2013 in Health & Medicine by Kashem (507 points)
51% Accept Rate
Share at -

2 Answers

4 like 0 dislike
answered Jan 24, 2014 by আজাদ (4,233 points)
selected Feb 6, 2014 by Kashem
 
Best answer
সাধারণত সপ্তাহখানেকের মধ্যে রোগটি ভালো হয়ে যায়। তবে রাইনো ভাইরাসে আক্রান্ত ব্যক্তির বিশ্রাম নেওয়া প্রয়োজন। বিশুদ্ধ পানি পান করতে হবে পর্যাপ্ত। সর্দি নিয়মিত পরিষ্কার করে নাসারন্ধ্র খোলা রাখতে হবে। গরমপানির ভাপ বা নরমাল স্যালাইন, নাকের ড্রপ নাকের ছিদ্র খোলা রাখতে সহায়তা করে। ঘরে সিগারেটের ধোঁয়া বা রান্নার ধোঁয়া সর্দির রোগীদের জন্য বাড়তি উপদ্রব। ধূমপান সম্পূর্ণ বন্ধ করতে হবে। নাক ঝরা কমাতে অ্যান্টিহিস্টামিন আর ব্যথা ও জ্বরের জন্য প্যারাসিটামল-জাতীয় ওষুধ সেবন করা যেতে পারে চিকিৎসকের পরামর্শে। শিশুদের ব্রংকিওলাইটিস, নিউমোনিয়াসহ যেকোনো জটিলতায় অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। প্রতিরোধ করা যায় সহজেইঃ ঘন ঘন হাত ধুয়ে ফেলা, নাক ঝেড়ে যেখানে সেখানে নাকের ময়লা না ফেলা, হাঁচি-কাশি দেওয়ার সময় রুমাল বা হাত দিয়ে নাক-মুখ ঢেকে রাখা, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে না আসা-এসব পদক্ষেপের মাধ্যমে রোগটি প্রতিরোধ করা যায়
4 like 0 dislike
answered Jan 24, 2014 by আজাদ (4,233 points)
যেহেতু সর্দি-কাশির কোনো নির্দিষ্ট চিকিৎসা নেই, শুধু লক্ষণগুলোর চিকিৎসা করা ছাড়া। এজন্য প্রতিরোধই সর্দি-কাশি থেকে মুক্ত থাকার প্রধানতম উপায়। সঠিকভাবে নিয়মিত সাবান ও এন্টিসেপটিক দিয়ে হাত ধোয়া প্রধান প্রতিরোধের হাতিয়ার। এর সঙ্গে মাস্ক পরে বাইরে চলাফেরা করাও গুরুত্বপূর্ণ। এ দুটি পদ্ধতি গ্রহণ করলেই সাধারণত ঈড়সসড়হ ঈড়ষফ থেকে মুক্ত থাকা সম্ভব। জ্বরের জন্য চিকিৎসকের পরামর্শমতো জ্বর নিরাময় ট্যাবলেট, গলাব্যথা বা Common Cold-এর জন্য লবণ গরম পানিতে কুলকুচি করা, নাক দিয়ে অনবরত পানি নির্গত হওয়ার কারণে বেশি করে পানি, ফলের রস, ভিটামিন-সি গ্রহণ, তাজা ফলমূল গ্রহণের অভ্যাস করা খুব প্রয়োজনীয়। অতিরিক্ত জ্বর, সর্দি-কাশি বা গলাব্যথা হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যথাযথ অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে। সম্পূর্ণ শারীরিক এবং মানসিক বিশ্রামও অত্যন্ত জরুরি। এসব প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করলে সঠিকভাবে Common Cold প্রতিরোধ এবং এ থেকে মুক্ত থাকা সম্ভব।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,023 users

112 Online
0 Member And 112 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...