Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

সিনেমাতে প্রায়ই দেখা যায়, একটি বিমানকে লক্ষ্য করে মিশাইল ছোড়া হলে তা বিমানের গতিপথ অনুসরণ করে। এটি কিভাবে হয়?

15 like 1 dislike
618 views
asked Nov 17, 2013 in Engineering by Takdir Srf (3,201 points)
28% Accept Rate
Share at -

2 Answers

9 like 0 dislike
answered Nov 27, 2013 by Muhaiminul Islam (196 points)
selected Nov 27, 2013 by Shakir
 
Best answer

মিসাইল ছোঁড়ার আগে প্রথমে একজন সৈনিক তার লক্ষ্যের দিকে মিসাইলটি তাক করেন। এরপর তিনি ট্রিগারটি টানেন। আর তখনই প্রায় একসাথে নিচের দুটি ঘটনা ঘটেঃ
১। একটি ছোট Launch Rocket মিসাইলটিকে Launch Tube এর বাইরে ছুঁড়ে দেয়।
২। Launch Engine খুলে পড়ে যায় আর প্রধান Rocket Engine তার কাজ শুরু করে। এই ইঞ্জিন মিসাইলটিকে ঘন্টায় ১৫০০ মাইল বেগে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়!




টার্গেট ট্র্যাকিং:
টার্গেট ট্র্যাকিংয়ের কাজে স্টিঞ্জার মিসাইল ব্যবহার করে থাকে IR/UV সেন্সর। মিসাইলটি চলার সময় তার টার্গেট এরোপ্লেনের ইঞ্জিন থেকে উৎপন্ন তাপ থেকে নির্গত ইনফ্রারেড লাইটকে খুঁজতে থাকে। আর এভাবেই সে তার টার্গেটকে আঘাত করার আগ পর্যন্ত নজরে রাখে। তবে একই সাথে মিসাইলটি তার টার্গেটের আল্ট্রা-ভায়োলেট ছায়াকেও অনুসরণ করে। এটি মিসাইলকে আশেপাশের অন্যান্য তাপোৎপাদী বস্তু থেকে তার লক্ষ্যকে আলাদা রাখতে সাহায্য করে।

এবার আসা যাক মোশন-সেন্সিং এর কথায়। একটি মোশন-সেন্সিং লাইট ব্যবহার করে একটিমাত্র সেন্সর। কিন্তু স্টিঞ্জার মিসাইলের বেলায় দরকার পড়ে একসারি সাজানো সেন্সরের। কারণ সে অনুসরণ করছে একটি উড়ন্ত বস্তুকে যার গতিপথ প্রতিনিয়ত পরিবর্তনশীল।

স্টিঞ্জার মিসাইলের সামনের দিকে রয়েছে একটি ইনফ্রারেড ডিজিটাল ক্যামেরা। এতে ২*২ থেকে শুরু করে ১২৮*১২৮ টি পর্যন্ত ইনফ্রারেড সেন্সর সজ্জিত থাকে। এদের কাজ হলো সামনের দৃশ্যের ইনফ্রারেড ইমেজ ধারণ করা। একজন সৈনিক যখন তার মিসাইলটিকে ছোঁড়ার জন্য প্রস্তুত হবেন, তখন টার্গেটকে অবশ্যই এসব সেন্সরের ধারণসীমার মাঝে থাকতে হবে।

যখন মিসাইলটি উড়তে থাকে, তখন টার্গেটের ইমেজটি নানা কারণে ইমেজ সেন্সরের সেন্টার থেকে সরে যেতে পারে (সোজা কথায় ক্যামেরার আওতার বাইরে চলে যেতে পারে)। তো তখন কি মিসাইল বলবে “MISSION FAILED”? না, তখন সে নিজেই যেন হয়ে ওঠে এক বুদ্ধিমান সত্তা। মিসাইলের বিল্ট-ইন গাইডেন্স সিস্টেমই তাকে বলে দেয় যে সে তার লক্ষ্য থেকে দূরে যাচ্ছে; আর তাকে সঠিক পথে ফিরিয়ে আনার দায়িত্বও এই গাইডেন্স সিস্টেমেরই। সহজ করে বলতে গেলে, মিসাইলটি তখন খুঁজে বের করে সে তার টার্গেট থেকে কত কোণে দূরে সরে গেছে। তারপর একটি আনুপাতিক হারে এই বিচ্যুতির পরিমাণ কমিয়ে আনতে আনতে মিসাইলটি আবার তার কাঙ্ক্ষিত পথ ফিরে পায়। তারপর যথারীতি একটি আঘাত এবং BOOMMMM...!!!

তবে আসল কথা হলো, বাস্তবে মিসাইলটি প্রচণ্ডবেগে ওড়ার সাথে সাথে ঘুরতে থাকে; সেই সাথে ঘোরে তার সেন্সরগুলো। আর তার টার্গেটতো উড়ছেই। ফলে বাস্তবে এই ‘সঠিকভাবে আঘাত হানা’র পেছনে কাজ করে আরো জটিল সব গাণিতিক সমীকরণ আর বৈজ্ঞানিক যুক্তিবিদ্যার খেলা। সেসব আলোচনায় না গিয়ে এখানে কেবল মূল ধারণাটিই সহজ করে বলার চেষ্টা করা হয়েছে।

তথ্যসুত্রঃ http://science.howstuffworks.com

commented Oct 24, 2014 by Mahmudul (1,024 points)
ব্যাখাটা খুব ভালো হয়েছে।
3 like 0 dislike
answered Nov 28, 2013 by Muhaiminul Islam (196 points)
edited Jul 1, 2015 by Abdullah Al Mahmud
http://bn.z2i.org/article/1299/how-missile-target-objects#.UpbZNxs5PIU

এই লিঙ্কটাও ঘুরে দেখতে পারেন। ওখানে ছবি সহ বোঝানোর চেষ্টা করা হয়েছে :)

Question followers

1 users followed this question.

Related questions

4,677 questions

5,802 answers

1,861 comments

16,022 users

88 Online
0 Member And 88 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...