Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

প্রাণ বা আত্মা বা রুহু সম্পর্কে বিজ্ঞান কি বলে?

8 like 1 dislike
5,332 views
asked Oct 22, 2013 in Life by জিরো টু ইনফিনিটি (1,659 points)
1% Accept Rate

জিরো টু ইনফিনিটির ফেসবুক গ্রুপে (https://www.facebook.com/groups/zero2inf/) প্রশ্নদটি করেছেন সাদিয়া সিদ্রা

Share at -

3 Answers

6 like 0 dislike
answered Oct 23, 2013 by প্রয়াস (659 points)
যেহেতু প্রশ্নটি আত্মা নিয়ে সেহেতু প্রথমে জীবন ও মৃত্যু নিয়ে একটু বলি।

বিজ্ঞান এর মতে, জীবন আর মৃত্যুর মাঝে পার্থক্য হচ্ছে মস্তিস্কের কার্যক্ষমতা। যতক্ষন আমাদের মস্তিস্ক  সঠিক ভাবে কার্যক্ষম থাকে ততক্ষন আমরা আমাদের অস্তিত্বকে অনুভব করতে পারি বা অন্য কথায় নিজেদের জীবিতবোধ করি। একজন মানুষের প্রতিটি অংগ সুস্থ থাকলেও যদি তার মস্তিস্ক ফাংশনাল না হয় তাহলে সে মৃত। আবার একজন মানুষের সম্পূর্ন শরীর প্যারালাইজড থাকলেও যদি তার মস্তিস্ক মোটামোটিভাবে ক্রিয়াশীল থাকে তাহলে সে তার অস্তিত্ব বুঝতে পারবে।

এবার আপনার প্রশ্নের উত্তরে আসি। আসলে  আমরা আত্না বলতে যে, স্পিরিচুয়াল স্বত্তার বা শক্তির কথা চিন্তা করি, বিজ্ঞানে তার কোন অস্তিত্ব নেই। দৈহিক কার্যক্রম ও মস্তিস্কের সমন্বয়ের ফলে, আমরা আমদের মাঝে অস্তিত্ব অনুভব করি এবং একটি জীবনীশক্তিবোধ করি। এই পুরো ব্যাপারটিই মস্তিস্কপ্রসূত। আত্না নামক কোন পৃথক স্বত্তা বা শক্তির কোন অস্তিত্ব এখনো বিজ্ঞান খুঁজে পায়নি

commented Oct 24, 2013 by sadman pranto (189 points)
I agree with you
commented Oct 30, 2013 by বেসম্ভব বিশ্বাসী (100 points)
পায়নি, তার মানে নাই! ভালই বলছেন।
1 like 0 dislike
answered Oct 23, 2013 by Tanjir H Chowdhury (249 points)

জিরো টু ইনফিনিটির ফেসবুক গ্রুপে এই প্রশ্নটির বিপরীতে যেসব মন্তব্য পাওয়া গেল-

===প্রথম==

Rashedul Islam Rashed বলেন- মানুষ সব কিছুর যেমন ব্যাখ্যা দিতে পারে না তেমনি বিজ্ঞানও পারে না|তার পরও কুরআন হাদিসের আলোকে অনেক কিছুই সত্যি|বিজ্ঞান কি প্রমাণ করতে পেরেছে জ্বীন বলে কিছু আছে?তার পরও তো এটা সত্য।

নিশি রাত্রী বলেন - সব কিছুরই একটা ব্যাখ্যা আছে।

মিলি বাবা বলেন- আমি যতটুকু জানি বিজ্ঞান বলে যে আত্মা বলতে কিছু নেই।

Suvashis Biswas বিজ্ঞান এইক্ষেত্রে যা বলে তা হল- "কোন মন্তব্য নেই"।

কক্ষবন্দী নিউট্রিনো বলেন- আমাদের মস্তিষ্কে আমাদের সম্পূর্ণ অস্তিত্বটাই রক্ষিত থাকে...তাছাড়া DNA তেও তো আমাদের চারিত্রিক বৈশিষ্ট্য লেখা থাকে। আমার মনে হয় কোরানে আত্মা বলতে এ দুটোর কোনো একটা বোঝানো হয়েছে....কেননা মৃত্যুর পরও মস্তিষ্ক সুরক্ষিত করা গেলে সেই মানুষটার দৈহিক অস্তিত্ব না পাওয়া গেলেও মানসিক অস্তিত্ব রক্ষা করা সম্ভব..। 

0 like 0 dislike
answered Oct 24, 2013 by Tanjir H Chowdhury (249 points)
জিরো টু ইনফিনিটির ফেসবুক গ্রুপে এই প্রশ্নটির বিপরীতে যেসব মন্তব্য পাওয়া গেল
==দ্বিতীয় অংশ==
 
Muhammad Hasanul Banna Siam বলেন- কিন্তু সম্প্রীতি মেডিক্যাল বিজ্ঞগানের সহায়তায় একটি ব্রেন ডেড মানুষকে অনেকদিন বাঁচিয়ে রাখা সম্ভব। যদিও তার কোন কথা বলতে পারা, অনুভূতি থাকা বা চোখ খুলতে পারার মত মানবীয়গুণ গুলো থাকবে না। কিন্তু তারপরও তার মস্তিস্ক জীবিত থাকবে। (But Recently with the help of modern medical science, you can keep a Brain-dead patient alive for days altho' he will not open eyes or speak or feel. Brain is completely dead But still alive.)
 
কক্ষবন্দী নিউট্রিনো ,  Muhammad Hasanul Banna Siam কে উদ্দেশ্য করে বলেন- আমি তো হেইডাই বললেম...আপনে এংরাজীতে আর আমি বাংলায়! 
 
প্রতি উত্তরে Muhammad Hasanul Banna Siam বলেন আপনি মস্তিস্ককে নিরাপদ রাখার কথা বলেছেন। আর আমি বলেছি ব্রেন ডেড এর কথা! মস্তিস্ক মরে গেলেও মানুষ বেঁচে থাকে। সেই ক্ষেত্রে আত্মার ব্যাখ্যা মস্তিস্ক কেন্দ্রিক হওয়াটা যৌক্তিক না। 
 
Sohan Chy বলেন- বৈজ্ঞানিকভাবে আত্মা বলতে কিছু নেই। আপনার মস্তিস্কের ইলেক্ট্রোম্যাগনেটিক কার্যক্রমের সমষ্টিটাই হলেন আপনি। বিভিন্ন দুর্ঘটনায় নষ্ট হওয়া মস্তিস্কের গবেষণা করার পর এটি এখন প্রমাণিত সত্য। ধর্মের সাথে আসলে বিজ্ঞান মিলানোটা ঠিক না। কারন দুইটা আলাদা বিষয় নিয়ে কথা বলে।- 
Muhammad Hasanul Banna Siam বলেন - আত্মা বলতে আসলে কিছু আছে।  But what i personally think that Science fails to define it.
 
যাহাই হউক কয়েকটা বিষয়ে প্যাঁচ লেগে গেল। মস্তিস্কের electromagnetic activity যদি মানুষের অস্তিত্ব বুঝায় তাহলে বিজ্ঞানের কল্যাণে মস্তিস্ক মরে যাওয়ার পরও বাঁচিয়ে রাখা মানুষকে কি বলব?
 
অস্তিত্বহীন? কিন্তু আমরা যারা ঐ ব্যাক্তিটিকে দেখছি তারা সেই ব্যাক্তিটির বেঁচে থাকাকে উপলব্ধি করছি।
 
দ্বিতীয়ত ইলেক্ট্রোম্যাগনেটিক কার্যক্রমগুলো যদি অস্তিত্ব নির্ধারণ করে তাহলে ইলেক্ট্রোম্যাগনেটিক কার্যক্রম সক্রিয় করার মাধ্যমে আমরা অমরণশীল মানুষ তৈরি করতে পারে! (এই তত্ত্ব অনুযায়ী???)

Question followers

0 users followed this question.

Related questions

4,677 questions

5,802 answers

1,861 comments

16,023 users

106 Online
0 Member And 106 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...