Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মানুষের বিবর্তন যেহেতু খুব বেশী আগের কথা নয়, তাহলে মানুষ যখন ভিন্ন মহাদেশের খোঁজে বেরিয়েছিল তখন সেখানেও মানুষ পেল কেন?

13 like 2 dislike
1,144 views
asked Jul 19, 2013 in Life by বোকা কাক (196 points)
50% Accept Rate
আধুনিক মানুষের বিবর্তন যেহেতু খুব বেশী বছর আগের কথা নয়, তাহলে মানুষ যখন ভিন্ন ভিন্ন মহাদেশের খোঁজে বেরিয়েছিল তখন সেখানেও মানুষ পাওয়ার কারণ কী?

মানুষদের কোন গ্রুপ কি আরো আগে থেকেই মহাসাগর পাড়ি দিতে শিখেছিল?

১২০ কারেক্টার করতে গিয়ে প্রশ্নটা মনে হয় সুন্দর হয়নি...
Share at -

2 Answers

9 like 1 dislike
answered Aug 3, 2013 by Ovishek Shome Jit (2,526 points)
selected Oct 4, 2013 by বোকা কাক
 
Best answer

You must be referring to European pirates who wanted to find India and started to discover new lands which they named 'NEW WORLD'. But humans migrated to different continents long time ago.

You must know how Aryans or now referring as Hindu were exactly from Asia Minor. Bangladeshi natives or ADIBASI were mixed of Austric and Dravid. Question is how did they migrated.

Humans evolved from 4 or 5 different regions but only Africans survived. Once due to famine only 25000 of them survived; human species was on the brink of extinction. Then they dispersed. When Ice Age came sea surface dried and became new lands which was bridge with continents. Thats how they migrated to Asia, Europe, America and obviously Australia.  So now you got your answer on 'মানুষদের কোন গ্রুপ কি আরো আগে থেকেই মহাসাগর পাড়ি দিতে শিখেছিল?'
Here two image of human migration is given. The second one is made by mitochondrial DNA based analysis.



commented Aug 4, 2013 by বোকা কাক (196 points)
ধন্যবাদ। আপনার উত্তরে দেয়া টার্ম এর সাথে আমি পরিচিত ছিলাম না। এই টার্ম নিয়ে ঘাটতে ঘাটতে অনেক কিছু বেরিয়ে এল।
কিন্তু একটা বিষয় ক্লিয়ার হচ্ছে না।
যদি মানব জাতি ভিন্ন ভিন্ন মহাদেশে পরিভ্রমণ করে তাহলে নিশ্চয়ই সেখানে ভিন্ন কোন বিবর্তন ঘটার কথা।(কিছুটা হয়তো হয়েছেও। দেহের রং, ভাষা,খাদ্যাভাসে।)  যার ফলে, আলাদা স্পিসিস বা সাব স্পিসিস তৈরি হওয়ার কথা।
সহজ ভাষায়, এই বিভিন্ন মহাদেশের আদিম মানুষেরা (বা উপজাতি) পরস্পরের সাথে মিলনের মাধ্যমে বংশবিস্তার করতে পারার কথা না।
কিন্তু সেটা তো হচ্ছে না। কেন?
commented Aug 6, 2013 by Ovishek Shome Jit (2,526 points)
edited Aug 6, 2013 by Ovishek Shome Jit
Good Question!
ঐ যে বললাম "Humans evolved from 4 or 5 different regions but only Africans survived".

অনুর্বর সন্তান তখনই জন্মায় যখন ক্রোমজোমের সংখ্যা সমান না হয়। সে হিসাবে শেষ পর্যন্ত Homo neanderthalensis ও Homo sapiens এর পূর্বসূরিররা বেঁচে ছিল ও তাদের মধ্যে মিলন হয়েছিল ৪৫,০০০ - ৮০,০০০ বছর আগে । আফ্রিকার ছাড়া প্রায় সকল মানুষের দেহে নিয়ানডার্থাল দের ডিএনএ আছে !
http://news.discovery.com/human/neanderthal-human-interbreed-dna.html
অন্যান্য প্রজাতিদের ক্ষেত্রে যা হয়েছিল -
Homo erectus and Homo ergaster were the first of the hominina to leave Africa, and these species spread through Africa, Asia, and Europe between 1.3 to 1.8 million years ago. It is believed that these species were the first to use fire and complex tools. According to the Recent African Ancestry theory, modern humans evolved in Africa possibly from Homo heidelbergensis, Homo rhodesiensis or Homo antecessor and migrated out of the continent some 50,000 to 100,000 years ago, replacing local populations of Homo erectus, Homo denisova, Homo floresiensis and Homo neanderthalensis.

Archaic Homo sapiens, the forerunner of anatomically modern humans, evolved between 400,000 and 250,000 years ago.Recent DNA evidence suggests that several haplotypes of Neanderthal origin are present among all non-African populations, and Neanderthals and other hominids, such as Denisova hominin may have contributed up to 6% of their genome to present-day humans.
commented Aug 6, 2013 by Ovishek Shome Jit (2,526 points)
আমার উত্তর সঠিক হলে টিক চিনহ দিয়ে দিন ।
6 like 4 dislike
answered Jul 20, 2013 by R.K.RABBI (1,001 points)
Manush ki sudhu ekti mohadesei jonme chilo ? Onno kothao to utpotti hote pare.
commented Jul 20, 2013 by বোকা কাক (196 points)
ha ha ha.... lolzzz
commented Jul 20, 2013 by প্রয়াস (659 points)
অন্যান্য অনেক  প্রশ্নে বোকা কাকের উত্তরগুলো পড়ে আমার মনে হয়েছে, বোকা কাক নিজেই এই প্রশ্নটি করলেও সে এর উত্তর আগে থেকেই জানে... :D
commented Jul 22, 2013 by বোকা কাক (196 points) 1 flag
না রে ভাই, আমি আসলেই এটার উত্তর জানি না।
বিবর্তনবাদ নিয়ে একটু আধটু যা পড়েছি তাতেই প্রেমে পড়ে গেছি। কিন্তু বিজ্ঞানের সবচেয়ে মজার বিষয়টাই এইক্ষেত্রে মিস করি। ভাল যুক্তি-তর্কের অভাব। তাই অনেক চিন্তা করে মাথায় এ প্রশ্নটা এনেছিলাম। কোথাও বা কাউকে জিজ্ঞাস করবো করবো করতে করতে অনেক দেরী হয়ে গেল। এইবার আর দেরী না করে এখানে দিয়ে দিলাম।
সত্যি বলতে, আমি এই প্রশ্নটা করতেই এখানে অ্যাকাউন্ট খুলেছিলাম। কিন্তু সাইটের সৌন্দর্যে ‘ফাইস্যা গ্যাছি’...

Question followers

2 users followed this question.

4,676 questions

5,801 answers

1,861 comments

15,954 users

90 Online
0 Member And 90 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...