Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

গায়ে পানি ঢাললে আরাম লাগে কেন?

5 like 1 dislike
160 views
asked Sep 12, 2013 in Life by Takdir Srf (3,201 points)
28% Accept Rate
Share at -

2 Answers

7 like 0 dislike
answered Sep 14, 2013 by Shakir (2,463 points)
selected Feb 23, 2014 by Takdir Srf
 
Best answer

আমাদের দেহে বিভিন্ন জৈব-রাসায়নিক প্রক্রিয়ায় (যেমন-শ্বসন) প্রতিনিয়ত তাপ উৎপন্ন হচ্ছে। এই তাপ দেহ থেকে যেকোন প্রকারে যদি বের হতে না পারে তাহলে হিট স্ট্রোক পর্যন্ত হয়ে যেতে পারে। তাই সবসময়ই দেহের তাপমাত্রা একটি নির্দিষ্ট লেভেলে থাকা প্রয়োজন (৩৭ ডিগ্রী সেলসিয়াস বা ৯৮.৬ ডিগ্রী ফারেনহাইট)।

তাপ শরীর থেকে অনেক প্রকারে বের হতে পারে। চারপাশের বায়ু যদি যথেষ্ট ঠাণ্ডা হয় তবে ঠাণ্ডা বায়ুই দেহের তাপ শোষণ করে তাপমাত্রা ঠিক রাখতে পারে। আবহাওয়া যথেষ্ট ঠাণ্ডা না থাকলে লোমকূপ থেকে ঘাম বের হয়ে  শরীরের তাপ শোষণ করে বাষ্প হয়ে যায় যা আমাদের দেহের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে। (বায়ুর আর্দ্রতা অনেক বেশি হলে বায়ু আর বেশি জলীয়বাষ্প ধারণ করতে পারে না। ফলে তাপমাত্রা লেভেল ঠিক হতে অসুবিধা হওয়ায় আমদের অস্বস্তি লাগে।)

এ সবই পুরান কথাবার্তা। আমরা সবাই জানি। এবার প্রশ্নের উত্তরে আসি।

 

গায়ে পানি ঢাললে পানি শরীরে উৎপন্ন তাপ শোষণ (পানি উত্তম তাপ শোষক কেননা এর তাপধারণ ক্ষমতা অত্যাধিক) করে তাপমাত্রা ঠিক রাখে যা আমাদের স্বস্তি প্রদান করে ফলে আমাদের আরাম লাগে (ঠিক ঘামের মত)।

কিন্তু এখানে একটা জিনিষ লক্ষ্য করা উচিৎ যে আবহাওয়া দেহের জন্য যথেষ্ট ঠাণ্ডা না হলে তখনই আমাদের ঘাম বা পানির মত মাধ্যমের প্রয়োজন হয়। যদি শীতের দেশে গিয়ে (যেখানে বায়ুই শরীরের তাপমাত্রা ঠিক রাখার জন্য যথেষ্ট) গায়ে ঠাণ্ডা পানি ঢালেন তবে আরাম পাওয়ার বদলে পানি থেকে কিভাবে বাঁচা যায় সেই উপায় খুঁজবেন।

 

এছাড়াও পানি আমদের দেহের বন্ধ লোমকূপ খুলে দিতে সাহায্য করে যা পরবর্তীতে শরীরের তাপমাত্রা ঠিক রেখে আমাদের স্বস্তি দান করে।

 

[বায়ু ও শরীরের তাপমাত্রার পার্থক্যটাও গুরুত্বপূর্ণ। কেননা নিউটনের শীতলীকরণ সুত্র অনুযায়ী তাপ নির্গমের হার তাপমাত্রার পার্থক্যের সমানুপাতিক। শরীর থেকে তাপ নির্গমনের হার শরীরে তাপ উৎপন্ন হওয়ার হারের সমান হওয়া সবচেয়ে স্বস্তিদায়ক। ]

1 like 9 dislike
answered Sep 12, 2013 by Minhaj (182 points)
গায়ে পানি ঢাললে ভালো লাগে কারন এতে বাহ্যিক ময়লা পরিষ্কার হয়ে চামড়ার সাথে পানির একটা সুন্দর অনুভূতি হয়। পানি দিয়ে চামড়ার লেগে থাকা ময়লা ও লবনাক্ততা কেটে যায় ফলে, নার্ভ সিস্টেম ভালো কাজ করে যা সুন্দর আরামদায়ক অনুভূতি এনে দেয়।

Question followers

0 users followed this question.