Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

আমরা কেন ভবিষ্যৎ মনে করতে পারি না?

16 like 1 dislike
453 views
asked Jul 17, 2013 by Abdullah Al Mahmud (2,187 points)
5% Accept Rate
'সময়' নিয়ে আপনার ধারণা কী? সময় কি মহাবিশ্বের একটা ভৌত রাশি নাকি শুধুমাত্র আমাদের মত বুদ্ধিমান প্রাণীদের কল্পনা?
Share at -

3 Answers

8 like 1 dislike
answered Jul 18, 2013 by avik1310 (184 points)

আমরা কেবলমাত্র অতীতকেই মনে করতে পারি। অতীতে যখনই আমাদের সাথে কোনো ঘটনা ঘটে আমরা পঞ্চ ইন্দ্রিয়ের মাধ্যমে সেটা অনুভব করি। আর সেই অভিজ্ঞতা রাসায়নিকের মাধ্যমে সঞ্চিত থাকে আমাদের মস্তিষ্কের Hippocampus নামের প্রকোষ্ঠে। যা থেকে পরবর্তী সময়ে আমরা সেটা মনে করতে পারি। পুরো প্রক্রিয়াটিই অত্যন্ত জটিল। ভবিষ্যতের সাথে আমাদের কোনো পরিচয় হয়নি তাই সে ব্যাপারে আমাদের Hippocampus এ কোনো তথ্য নেই। তাই আমরা ভবিষ্যৎ মনে করতে পারি না।

 

সময় একটি ভৌত রাশি ভিন্ন কিছু নয়। এটি প্রকৃতির সৃষ্টি। এতে কারও হাত নেই।  আমরা সময়ের আগে যেতে পারিনা বলেই ভবিষ্যৎ আমাদের কাছে কল্পবিজ্ঞান।

 

5 like 0 dislike
answered Aug 5, 2013 by Shakir (2,463 points)

সময় নিয়ে যদি বলতেই হয় তবে Einsteinএর Relativity অনুযায়ী বলা যায় স্থান যেমন দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা নামক ৩টি মাত্রা দিয়ে তৈরি, সময় ঠিক সেরকম একটি মাত্রা।

Special Relativity থেকে Length Contraction, Time Dilation এর মত বিচিত্র সব ব্যাপার যখন বের হয়ে আসল, তখন সেসব বিষয়কে ব্যাখ্যা করার জন্য Hermann Mikowski –র Minkowski Space খুব প্রয়োজনীয় হয়ে দাঁড়াল। Minkowski Space (4-dimensional Euclidean Space)  সময়কে স্থানের মতই মাত্রা ধরে এক নতুন ধরনের Space গঠন করে যার বিন্দুগুলোকে বলে event.  মজার কথা হল এই Minkowski Space বিশেষ আপেক্ষিকতার সব phenomenon গুলো খুব সুন্দর করে ব্যাখ্যা করে।

আমরা কোন বিন্দুকে যেমন (x,y,z) দ্বারা চিহ্নিত করি Minkowski Space-এও কোন ঘটনাকে(event) (x,y,z,t) সংক্ষেপে (x,t) দ্বারা চিহ্নিত করা হয়।

So we can say that time is just a parameter for describing an object  like space, nothing more than a dimension.  

বস্তু নেই তো Spaceও নেই, একইভাবে বস্তু নেই তো সময়ও নেই।

 

যখন অতীত,বর্তমান, ভবিষ্যৎ এর কথা এসে পরে তখন সময়ের দিক, প্রবাহ ইত্যাদির কথাও এসে পরে। তাই এটি নিয়েও একটু আলোচনা করা যাক।

আলোর বেগ যেমন আমাদের মহাবিশ্বের একটি fundamental constant, সেরকম fundamental law হল Thermodynamics এর Law গুলো যা থেকে আমরা Entropy র ধারনা পাই। Thermodynamics এর 2nd Law  আরও বলে মহাবিশ্বের Entropy কখনও বারবে বৈ কমবে না । বা প্রাকৃতিক ভাবে বিশৃঙ্খলা কখনই কমবে না, কিন্তু বাড়তে পারে।

ব্যাপারটা আরো ভালমত অনুধাবন করতে গ্লাসের উদাহরণ দেওয়া যেতে পারে। আপনি হাত থেকে গ্লাস ফেলে দিয়ে ভেঙে ফেলতে পারেন। কিন্তু কখনই একটি ভাঙা গ্লাস আপনাআপনি জোড়া লেগে মাটি থেকে আপনার হাতে উঠে আসবেনা বা স্বতঃস্ফূর্ত ভাবে বিশৃঙ্খলা শৃঙ্খলে আবদ্ধ হতে পারবেনা। (গ্লাসকে ইচ্ছা করলে আবার জোড়া লাগানো যায়, কিন্তু জোড়া লাগাতে যেয়ে মোট Entropy আরও বেড়ে যাবে।)

 

মূলত সময়ের দিক এই বিষয়টিই নির্ণয় করে। সময়ের দিক বলতে Entropy-এর দিক বোঝায়। Entropy যেহেতু  বাড়ছে, আমরা সময়ের দিক বলতে ঐ দিকই বুঝি। মহাবিশ্বের শৃঙ্খলা থেকে বিশৃঙ্খলার দিকে যাওয়াই আমাদের কাছে সময়।

তার মানে বিশৃঙ্খলা বাড়ানো হচ্ছে ভবিষ্যতে যাওয়া আর বিশৃঙ্খলা কমানো হচ্ছে অতীতে যাওয়া। Second Law of Thermodynamics বিশৃঙ্খলা কমানো নিষিদ্ধ করে দিয়েছে, তাই অতীতে যাওয়া অসম্ভব (অন্য ভাবে অবশ্য সম্ভব!) ।  

 

আর প্রবাহের কথা আসলে সময়ের কোন প্রবাহ নেই। মহাবিশ্ব শৃঙ্খলা থেকে বিশৃঙ্খলার দিকে অগ্রসর হচ্ছে। কিন্তু শৃঙ্খলা, বিশৃঙ্খলার স্কেল বা সময়ের স্কেল স্থিরই আছে।

ব্যাপারটা আনেকটা রাস্তায় চলার মত। গাড়ি দিয়ে রাস্তায় চললে আপনি রাস্তা দিয়ে সামনের দিকে যান, রাস্তা আপনার দিকে আসেনা (just an example. According to special relativity road actually does)।

তো রাস্তার সামনের দিকে দেখতে হলে সামনে থেকে আপনার দিকে আলো আসতে হবে। একইভাবে বর্তমানে থেকে ভবিষ্যত দেখতে হলে (জানতে হলে) ভবিষ্যত থেকে আপনার কাছে আলো বা কিছু আসতে হবে। যা একটু আগের ব্যাখ্যার জন্য সম্ভব না (Entropy can’t be reduced).

 

এখন একটু Psychological দিকে আসা যাক।

আমাদের মস্তিষ্ক Electrical Signal এর মাধ্যমে তথ্য সংরক্ষণ করে। কোন তথ্য সংরক্ষণ করার আগে যেটির অনেগগুলো State হতে পারে (When it comes to computer states become 0 and 1), কিন্তু তথ্য সংরক্ষণ করার পর তা যেকোন একটি State-এ এসে পরে। এই বিশৃঙ্খলা থেকে শৃঙ্খলায় আনার জন্য Electrical Signal গুলোর কিছুক্ষণ দৌড়াদৌড়ি করতে হয় এবং সেটি একটি Irreversible Process. সুতরাং মোট Entropy বাড়ে। তাই Psychological Time and Entropy Time are same.

 

আর এইসব কারনে আমরা ভবিষ্যৎ মনে করতে পারি না বা জানি না।

 

আসা করি উত্তর পেয়েছেন।

 

শেষে একটা কথা বলি। Entropy reverse করা বা অতীতে যাওয়া অর্থ মহাবিশ্বের সংকোচন শুরু হয়ে sigularity-তে চলে যাওয়া। ব্লাকহোল কিন্তু সংকুচিত হয়ে sigularity-তে চলে যায়। এই বিষয়ে আপনার মতামত কি?

commented Aug 6, 2013 by Abdullah Al Mahmud (2,187 points)
আমরা কেন অতীত মনে রাখতে পারি? কারণ একটা ঘটনা থেকে ইন্দ্রিয়গ্রাহ্য এবং পর্যবেক্ষণলব্ধ তথ্য জমা করে রাখে আমাদের মস্তিষ্ক। আর সময়ে সময়ে সেই ঘটনার সাথে কিয়দাংশ মিলে গেলে মস্তিষ্ক পুরো ঘটনা পুনরুদ্ধারের চেষ্টা করে। এক্ষেত্রে মস্তিষ্ক অনেকাংশে সফল হয় বলে আমরা বলি আমরা অতীত মনে রাখতে পারি। এখন প্রশ্ন, আমরা কেন ভবিষ্যৎ মনে রাখতে পারি না? সহজ উত্তর কারণ অনেকগুলো সম্ভাব্য ঘটনা একসাথে মনে রাখার মত ক্ষমতা আমাদের মস্তিষ্কের নেই। কিন্তু এই মহাবিশ্বের ভবিষ্যতে যে কোনো ঘটনা ঘটার এত সম্ভাব্যতা কেন, যেখানে অতীতে যে কোনো ঘটনা ঘটার সম্ভাবনা মাত্র একটি? কেন আমরা বলছি ভবিষ্যতে অসীম সংখ্যাক উপায়ে যে কোনো ঘটনা ঘটতে পারে? প্রশ্নটার আরো গভীরে আওয়ার আগে আরেকটি প্রশ্ন, আমরা কি প্রতিমুহুর্তে অনেকগুলো সম্ভাব্য মহাবিশ্বের যে কোন একটিমাত্র মহাবিশ্বেই প্রবেশ করে যাচ্ছি? নাকি এরকম বহুবিশ্ব বলতে আসলে কিছু নেই? বর্তমান বিজ্ঞান বলে। হ্যাঁ এরকম বহুবিশ্বের অস্তিত্ব থাকতে পারে এবং আমরা প্রতিমুহুর্তেই অনেকগুলো সম্ভাব্য মহাবিশ্বের এ কোনো একটিতেই প্রবেশ করে যাচ্ছি। এজন্য মুহুর্ত আগেও যে মহাবিশ্বের ছিলাম তার স্মৃতি আমাদের মস্তিষ্কে রয়ে গিয়েছে। এই কারণে আমরা অতীত মনে রাখতে পারি। একই কারণে এক মুহুর্ত পরের অসীম সংখ্যাক মহাবিশ্বের সবগুলোর স্মৃতি আমাদের মত মস্তিষ্কে ধারণ করা অসম্ভব। এ থেকে ‘আমরা কেন ভবিষ্যৎ মনে রাখতে পারি না’ এই প্রশ্নের একটা উত্তর মেলে।
পুরো আর্টিকেলটা এখানে... http://bn.zero2inf.com/article/640/time-why-we-cant-remember-future1#.UgC5ktKbd2w
commented Aug 6, 2013 by Shakir (2,463 points)
কিন্তু প্রতিমুহূর্তে যদি এরকম অসীম সম্ভাবনার জন্য অসীম মহাবিশ্ব সৃষ্টি না হত তাহলে কি আমরা ভবিষ্যৎ মনে রাখতে পারতাম?

আর অতীতে যে কোন ঘটনা ঘটার সম্ভাবনা একটি না। আমরা একটি সম্ভাবনার মধ্যে দিয়ে এসেছি। আবার আমার মত অনেকগুলো শাকির ভিন্ন ভিন্ন মহাবিশ্বে ভিন্ন ভিন্ন সম্ভাবনার মধ্যে দিয়ে গিয়েছে, যাচ্ছে।
0 like 0 dislike
answered Sep 21, 2014 by Manik (117 points)
otit gote giece,ja matro ekt.kn2 future onek hote pare.ek7e e2gulo mone raka somvob noy.tai amra future mone rakte parina.

Question followers

1 users followed this question.

Related questions

1 like 0 dislike
3 answers 113 views

4,676 questions

5,801 answers

1,861 comments

15,954 users

87 Online
0 Member And 87 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...