Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মাইক্রোওয়েভ ওভেন কিভাবে কাজ করে ?

5 like 0 dislike
708 views
asked Aug 6, 2013 in Engineering by Ovishek Shome Jit (2,526 points)
55% Accept Rate
Share at -

2 Answers

5 like 0 dislike
answered Aug 13, 2013 by Shakir (2,463 points)
selected Aug 13, 2013 by Ovishek Shome Jit
 
Best answer

মাইক্রোওয়েভ ওভেনের ভিতর মাইক্রোওয়েভ তরঙ্গের (কম্পাঙ্ক 2.45 GHz) একটি ধারা বয়ে যায়। এই তরঙ্গ আবার খাদ্যের ভিতরের পানির অণুকে উত্তেজিত করে এর তাপমাত্রা বাড়িয়ে দেয়। ফলে পানি নিজে গরম হয় এবং পুরো খাবারকেই গরম করে ফেলে। এই হল  মূলনীতি।

 

 

 

 

 

 

 

 

মাইক্রোওয়েভ তরঙ্গ একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ। অর্থাৎ এর সাথে একটি বৈদ্যুতিক এবং ম্যাগনেটিক ক্ষেত্র জড়িত থাকে। উপরের চিত্রে মাইক্রোওয়েভ ওভেনের ভিতর মাইক্রোওয়েভ তরঙ্গ এবং এর নোড ও অ্যান্টিনোড দেখা যাচ্ছে। যেখানে অ্যান্টিনোড আছে সেখানে তরঙ্গের দিক ক্রমাগত পরিবর্তিত হয় (একবার +, একবার -)। ফলে বৈদ্যুতিক এবং ম্যাগনেটিক ক্ষেত্রের দিকও পরিবর্তিত হয়। আবার পানির অণু পোলার অণু, ফলে এরও সাউথ পোল, নর্থ পোল থাকে। পানির অণুর সাউথ পোল, নর্থ পোল সবসময়ই এই ম্যাগনেটিক ক্ষেত্রের সাথে একই alignment এ থাকার চেষ্টা করে (দুটো চুম্বককে একসাথে আনলে যা হয় অনেকটা তাই) । ফলে পানির অণুও তরঙ্গের সাথে দিক পরিবর্তন করতে থাকে বা কাঁপতে থাকে ফলে এর গতিশক্তি বেড়ে যায়।  আর অণুর গতিশক্তি বৃদ্ধি মানে তাপমাত্রা বৃদ্ধি। এইভাবে পানি গরম হয়, আর সাথে সাথে পুরো খাবারকেও গরম করে তুলে। পানি ছাড়া তরঙ্গ অন্য পোলার অণুকেও উত্তেজিত করে। তবে পানির ক্ষেত্রে এটি সবচেয়ে কার্যকর।

 

 

[চিত্রে যেখানে নোড আছে, সেখানে তরঙ্গের দিক পরিবর্তিত হয় না বিধায়, সেখানে পানিও গরম হয় না। এই সমস্যা সমাধানের জন্য খাবারকে ঘোরানো হয় যাতে খাবারের সব অংশই অ্যান্টিনোডের সংস্পর্শে আসে।]

 

 

গঠনঃ

 

 

 

 

 

 

 

মূলত যে অংশগুলো নিয়ে ওভেনের মূল কাজ সম্পাদন হয় সেগুলো হল-

১। হাই ভোল্টেজ পাওয়ার কনভার্টার যা পাওয়ার সরবরাহ করে

২। ম্যাগনেট্রন (এটিই ওভেনের মূল অংশ যেটি বিদ্যুৎকে তরঙ্গে পরিণত করে)

৩। ওয়েভ গাইড (এটি তরঙ্গের দিক নিয়ন্ত্রণ করে) 

৪। একটি চ্যাম্বার যেখানে রান্না করা হয়।

এছাড়াও এতে ক্যাপাসিটর, ম্যাগনেট্রন কন্ট্রোলার, মাইক্রোকন্ট্রোলার ও অন্যান্য যন্ত্রাংশ থাকে।

3 like 0 dislike
answered Feb 7, 2014 by আজাদ (4,233 points)

আজকাল নিত্যনৈমিত্তিক রান্নাবান্নার কাজে মাইক্রোওভেন বেশ প্রয়োজনীয় একটি যন্ত্র হয়ে উঠেছে৷ দিনদিন বাংলাদেশেও এর ব্যবহার বাড়ছে৷ আগে যেখানে ফ্রিজ ছিল মধ্যবিত্ত পরিবারের জন্য একটি স্বপ্নের অংশ, আজ সেখানে মাইক্রোওয়েভ ওভেন কেনার জন্য মধ্যবিত্তরা ভাবছে৷ কিন্তু কিভাবে কাজ করে এই মাইক্রোওয়েভ ওভেন? সাধারণ ওভেনে যেখানে খাবারকে সাধারণভাবে গরম করা হয়, সেখানে মাইক্রোওয়েভ ওভেন দিয়ে খুব দ্রুত কিভাবেই বা খাবারকে গরম করা হয়? আসুন জেনে নেই এসব প্রশ্নের উত্তর।

মাইক্রোওয়েভ ওভেন কিভাবে কাজ করে

 

মাইক্রোওয়েভ ওভেন দিয়ে যে খাবার গরম করা হয় তার মধ্যে পানির অংশ থাকতে হবে৷ মাইক্রোওয়েভ ওভেন দিয়ে খুব দ্রুত পরিবর্তনশীল ইলেকট্রো-ম্যাগনেটিক ফিল্ড দেয়া হয়৷ পানির অণুতে ধনাত্মক ও ঋণাত্মক অংশ থাকে৷ মাইক্রোওয়েভ ওভেন এর  এই ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড পানির কণাগুলিকে খুব দ্রুত দিক পরিবর্তন করতে থাকে, যা সাধারণত প্রতিসেকেন্ডে ২৪৫০ মিলিয়ন বার কাঁপাতে সক্ষম হয়৷ এত দ্রুত পানির কণাগুলি কাঁপতে থাকলে এতে তাপশক্তি উৎপন্ন হয় এবং সেই শক্তি দিয়ে তা গরম হয়৷ খাবারের ভিতর যে পানি থাকে তাই গরম হয় এবং এইভাবেই পুরো খাবারটি গরম হয়৷ আসলে খাবারের ভিতর যে পানি থাকে তাই গরম হয়৷ তাই যে সমস্ত খাবারে খুব কম পানি থাকে তা তুলনামূলক ভাবে কম গরম হয়৷ কাচের গ্লাস কিংবা চিনামাটির প্লেট মাইক্রোওয়েভ ওভেন এ গরম হয়না, কেননা এইগুলির মধ্যে পানির কণা থাকে না৷ প্লাস্টিক ও কাগজ জাতীয় বস্তুর ভিতর দিয়ে মাইক্রোওয়েভ চলে যায় বলে গরম হয়না৷ আর লোহা কিংবা ধাতু জাতীয় বস্তু মাইক্রোওয়েভ প্রতিফলন করে বলে খাবার গরম করবার সময় চামচ কিংবা কোন ধাতু দিতে হয়না৷
সাধারণ ওভেন এর থেকে মাইক্রোওয়েভ ওভেনের সবথেকে বড় যে সুবিধা কাজ করে তা হল, সাধারণ ওভেনে বাহিরের দিকে খাবার গরম হলেও মাইক্রোওয়েভ ওভেন খাবারের ভিতরও গরম করে বলে পুরো খাবারটি গরম হয়।
আজকাল নতুন ধরনের মাইক্রোওয়েভ ওভেন বাজারে এসেছে যা দিয়ে শুধু মাত্র খাবার গরম করাই নয়, খাবার তৈরীও করা যায়। সামনে হয়ত এমনও দিন আসবে, যখন মাত্র একমিনিটে ওভেন দিয়ে তৈরী করে ফেলতে পারবেন পোলাও, কোরমা জাতীয় খাবার৷

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

45 Online
0 Member And 45 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...