Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

ধূমকেতু কী দিয়ে গঠিত ?

5 like 0 dislike
116 views
asked Jul 29, 2013 in Astronomy by Ovishek Shome Jit (2,526 points)
55% Accept Rate
Share at -

2 Answers

8 like 1 dislike
answered Oct 25, 2013 by Takdir Srf (3,201 points)
selected Oct 30, 2013 by Ovishek Shome Jit
 
Best answer

ধূমকেতু হল ধুলো, বরফ ও গ্যাসের তৈরি এক ধরনের মহাজাগতিক বস্তু। ধূমকেতু একটি ক্ষুদ্র বরফাবৃত সৌরজাগতিক বস্তু যা সূর্যের খুব নিকট দিয়ে পরিভ্রমণ করার সময় দর্শনীয় কমা (একটি পাতলা, ক্ষণস্থায়ী বায়ুমন্ডল) এবং কখনও লেজও প্রদর্শন করে । ধূমকেতুর নিউক্লিয়াসের ওপর সূর্যের বিকিরণ ও সৌরবায়ুর প্রভাবের কারণে এমনটি ঘটে। ধূমকেতুর নিউক্লিয়াস বরফ, ধূলা ও ক্ষুদ্র ক্ষুদ্র পাথুরে কণিকার একটি দুর্বল সংকলনে গঠিত। প্রস্থে কয়েকশ মিটার থেকে দশ কি.মি. এবং লেজ দৈর্ঘ্যে কয়েকশ কোটি কি.মি. পর্যন্ত হতে পারে । মানুষ সুপ্রাচীন কাল থেকে ধূমকেতু পর্যবেক্ষণ করছে। 

1 like 5 dislike
answered Jul 30, 2013 by দীপ্ত (308 points)
ধূলা-বালি, গ্যাস ইত্যাদি।
commented Jul 30, 2013 by Ovishek Shome Jit (2,526 points)
Give the answer like a scientist.

Question followers

0 users followed this question.

4,677 questions

5,802 answers

1,861 comments

16,017 users

40 Online
0 Member And 40 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...