Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

বিগ ব্যাং এর পূর্বে কী ছিল ?

9 like 2 dislike
1,305 views
asked Jul 18, 2013 in Astronomy by কিউরিয়াস মাইন্ড (492 points)
13% Accept Rate

recategorized Jul 18, 2013 by Abdullah Al Mahmud
Share at -

3 Answers

3 like 1 dislike
answered Jul 18, 2013 by ত্রিভুজ (345 points)
প্রশ্নটা সম্ভবত এরকম হলে যৌক্তিক শোনায় যে- 'বিগব্যাং/মহাবিশ্বের বাইরে কি আছে?'
 
সিস্টেমের ভেতরে বসে সিস্টেম সম্পর্কে পুরোপুরি জানা কখনো সম্ভব না, বিশেষ করে সিস্টেমের বাইরের অবস্থা বা সিস্টেম শুরুর পূর্বাবস্থা সম্পর্কে। তাই বিগব্যাং এর আওতার বাইরে বা মহাবিশ্বের বাইরে কি আছে সেটা আমরা এই মহাবিশ্ব থেকে বের না হওয়া পর্যন্ত কখনো জানতে পারার কথা না (বৈজ্ঞানিক তত্ত্বমতে)।

এটা অনেকটা কম্পিউটার গেমের একটা ক্যারেক্টারকে মানুষের মত বুদ্ধিমত্ত্বা দিলে যে অবস্থা হবে সেই অবস্থার মত... সে গেমের ভেতরে সবকিছু গবেষণা করে বের করবে সে আসলে কতগুলো প্রোগ্রামিং সংকেত এবং তার মূলে কিছু শূণ্য আর এক (বাইনারি নাম্বার) ও ইলেক্ট্রিক সিগন্যাল ছাড়া কিছুই না। সে কোনদিন সেই প্রোগ্রামিং সংকেত, শূণ্য, এক আর ইলেক্ট্রিক সিগন্যানালের বাইরে এসে চিন্তা করতে পারবে না, এমনকি বাইরে থেকে যদি তাকে বাস্তব দুনিয়া সম্পর্কে তথ্য দেয়াও হয় যতক্ষন তাকে ঐ ভার্চুয়াল রুপ থেকে বাস্তব রুপে রুপান্তরিত করা না হবে ততক্ষন সে কোন ভাবেই আমাদের দুনিয়া বুঝতে পারবে না।
1 like 0 dislike
answered May 9, 2014 by Abrar Fahim (143 points)
bro , here the fact is that k we have to think of one reletive refference frame .. In this case I think the quantum fluctuation theory is much more logical.. There was space dust before the birth of our universe.. and fluctuation says if a room contains some flying dust.. u will find that these dust will at a time gather together in a corner and at a time again spread away... in space when the total mass of the dust goes up to a determind limit then gravity increases there , , they come too closer , temperature grows high .. and a big bang occers.. we and our universe is just a part of this process......
1 like 1 dislike
answered Jul 18, 2013 by বিমুগ্ধ আমি (222 points)
খুব সহজে এই প্রশ্নের উত্তর দিতে গেলে পাল্টা আরেকটা প্রশ্ন দিয়ে উত্তর দিতে হয়। আমার প্রস্নতা হলঃ উত্তর মেরুর উত্তরে কি আছে?
এই প্রশ্নের যেমন উত্তর তো নাই উল্টা প্রশ্নটা আসলে অবান্তর ধরনের তেমনি বিগ ব্যাং এর আগে কি ছিল এটাও অবান্তর প্রশ্ন। কারণ বিগ ব্যাং থেকেই সবকিছুর সুচনা। আর এখান থেকেই সময় নামক মাত্রাটির সৃষ্টি। এর আগে কিন্তু সময় বলতেও কিছু ছিল না। আর আমরা যখন 'আগে' ' পরে ' এই জাতীয় শব্দ ব্যবহার করি তখন আসলে কোন একটা সময়ের কথা জানতে চাই।কাজেই বিগ ব্যাং এর আগে কি ছিল এর মানে দাঁড়ায় বিগ ব্যাং হওয়ার আগের সময়টাতে কি ছিল? বিগ ব্যাং এর আগে তো সময়ই ছিল না তাহলে ' আগে' কথাটা আসে কীভাবে?
commented Jul 18, 2013 by Asaduzzaaman Zon (233 points)
বিগ ব্যাং এর আগে যদি কিছু না থাকে তবে বিগ ব্যাং সংগঠিত হত না বা শক্তি পেত না। সহজে বলতে গেলে বলতে হয় বিগ ব্যাং এর আগেই পদার্থ বিদ্যার সূত্রগুলো প্রতিষ্ঠিত হয়েছিল। না হলে গতি, ঘূর্ণন, আকর্ষণ, সময় ইত্যাদি সেই মহা ব্ল্যাক হোল এ থাকত না। এর মানে আরেকটি দাড়ায় যে বিগ ব্যাং একটি নয় অসংখ্য ঘটেছিল এবং তার পূর্বেই পদার্থ বিদ্যার মৌলিক সূত্রগুলো প্রতিষ্ঠা লাভ করেছিল। তখন হয়ত পদার্থ এবং সময় এর অবস্থা ভিন্ন ছিল। কিন্তু মহাকর্ষ, গতি এবং সময় থাকতেই হবে।
commented Jul 19, 2013 by Asaduzzaaman Zon (233 points)
কোয়ান্টাম ফ্লাকচুয়েশন আসার আগ পর্যন্ত মহাবিশ্ব সৃষ্টির ব্যাপারটি সবচে ভালোভাবে যে তত্ত্বটি ব্যাখ্যা করত তা হল “বিগ-ব্যাং” থিউরি ।(এখনও তা সঠিক বলেই মানা হয়, কিন্তু একটু “এডিট” করা হয়েছে) মহাবিশ্ব প্রতিনিয়ত প্রসারিত হচ্ছে-এই তথ্যকে নিয়ে ঘাঁটাঘাঁটি করতে গিয়ে উৎপত্তি লাভ করেছে“বিগ-ব্যাং” । এই তত্ত্ব বলে মহাবিশ্ব শুরুতে ১ টা অতিক্ষুদ্র কণার মত ছিল । যার ঘনত্ব ছিল অসীম । কোন এক কারনে এই কণা বিস্ফোরিত হয় এবং প্রসারিত হয়ে হয়ে বর্তমান মহাবিশ্ব সৃষ্টি হয় । বিস্ফোরণের ফলে সেই কণাটির ভর চারদিকে ছড়িয়ে যায় এবং এখনকার গ্রহ- উপগ্রহ (এবং আমরাও)সেখান থেকেই এসেছে । “বিগ-ব্যাং” এই প্রসারণের গতি প্রকৃতি সম্পর্কে আমাদের ধারনা দেয় ।

এই বিগ-ব্যাং তত্ত্ব কিন্তু কিছু জিনিসকে মেলাতে পারে না। তার মাঝে একটি হল -দূর মহাকাশে এমন অনেক নক্ষত্র আছে যাদের দূরত্ব বিগ ব্যাং থেকে প্রাপ্ত জগতের বয়সের সমান আলোকবর্ষের চেয়ে বেশী । অর্থাৎ মহাবিশ্ব সৃষ্টির পরে আমরা যে গতিতে প্রসারণের কথা ভাবা হয়েছিল , এখন যে মাত্রায় প্রসারণ ঘটছে , তার চেয়ে অনেক বেশী মাত্রায় প্রসারণ ঘটেছে অতীতের কোন এক সময়ে । এ সময় এলো “ইনফ্লেশন থিউরি” । এই তত্ত্ব মতে -সেই আদি অতিক্ষুদ্র কণায় বিস্ফোরণের পরে কিছুটা সময়ের জন্য অত্যধিক মাত্রায় প্রসারণ ঘটেছিল । মুহূর্তে মহাবিশ্ব বিশাল আকারে চলে আসে , তারপর আবার স্তিমিত মাত্রায় প্রসারণ চলতে থাকে । বিজ্ঞানীরা এই ইনফ্লেশনের সময় , হার নিখুঁতভাবে বের করে ফেলেন । ফলে ১ টা সমস্যার সমাধান হয়ে যায়- “ইনফ্লেশন থিউরি”, “বিগ-ব্যাং থিউরির” “EXTENSION “ হিসেবে রাখা হয়... কিন্তু আরও বড় প্রশ্নের সমাধান তখনও হয়নি ।

এই যে “অতি ক্ষুদ্র কণিকা” তার আগে কি ছিল? সেটাই বা এলো কিভাবে ? কোত্থেকে এলো ?

নিশ্চয়ই বুঝতে পেরেছেন কথা কোন দিকে যাচ্ছে । হ্যাঁ, বিগ ব্যাং এর সেই ক্ষুদ্র কণা আসলে এসেছিল কোয়ান্টাম ফ্লাকচুয়েশন এর মাধ্যমে । আর যেহেতু এটা কোয়ান্টাম ফ্লাকচুয়েশন – সুতরাং কোথা থেকে এসেছে- তা আমরা জানি ই । কোথাও থেকে আসেনি- একা একাই সৃষ্টি হয়েছে । কোন কিছু যে একা একা তৈরি হতে পারে না – এই ধারনা থেকে আমাদেরকে কোয়ান্টাম ফ্লাকচুয়েশন বের করে এনেছে । কিন্তু কথা হল, কোয়ান্টাম ফ্লাকচুয়েশন থেকে তৈরি কণার তো আয়ু স্বল্পস্থায়ী সবার কথা, হল না কেন ? এর উত্তর আগেই আমরা পেয়েছি “ইনফ্লেশন থিউরি” থেকে । ফ্লাকচুয়েশন থেকে সৃষ্ট কণাটিতে ইনফ্লেশন ঘটে । আর এ কারনেই তা ফুলে-ফেঁপে change হয়ে যায় । এরপর আসতে পারে ফ্লাকচুয়েশন এর আগে কি ছিল ? কেনই বা ফ্লাকচুয়েশন হল। আমরা আগেই দেখেছি – ফ্লাকচুয়েশন এর কোন কারন লাগে না- সে একা একাই হতে থাকে-বাইরের শক্তি- বল লাগে না। এক্ষেত্রেও এটাই প্রযোজ্য । আর যদি বলেন-এই ছোট ব্যাপারটা থেকে কিভাবে এত বড় জগত তৈরি হল- ফ্লাকচুয়েশন ছোট হলেও এর প্রভাব বড় হতে পারে ।এর পর আসে “তার আগে কি ছিল? ” বিগ-ব্যাং , ইনফ্লেশন, ফ্লাকচুয়েশন সবাই বলে এর আগে কোন স্থান- কাল ছিল না। অর্থাৎ অন্যরকম এক জগত ছিল যেখানে আমাদের চেনা জানা কার্যকারণ সম্পর্ক (যাকে পদার্থবিজ্ঞানে বলে “CASUALITY”) অনুপস্থিত ছিল । আমাদের সমস্ত জ্ঞানের যে মূলভিত্তি কার্যকারণ সম্পর্ক অর্থাৎ- “এটা করলে এই কারনে ওটা হবে” সেখানে ছিল না। তাই আমরা বলতে পারব না সেখানে কি ছিল-না ছিল । তবে হ্যাঁ, এতটুকু বলা যায় যে তা ছিল এমন একটি সাব-এটমিক অবস্থা , যেখানে CASUALITY ছিল না।
সংগৃহীত

4,677 questions

5,802 answers

1,861 comments

16,031 users

130 Online
0 Member And 130 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...