Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মেগাবিট এবং মেগাবাইট এর মধ্যে পার্থক্য কোথায়?

8 like 0 dislike
826 views
asked Jul 24, 2013 in IT by Ruhul Amin Himel (464 points)
6% Accept Rate
Share at -

4 Answers

6 like 0 dislike
answered Sep 17, 2013 by aLive.dEw (520 points)
selected Sep 18, 2013 by Abdullah Al Mahmud
 
Best answer

1 Byte = 8 bits
এটাই হলো Byte এবং bit এর মধ্যে মূল পার্থক্য ।
এই সম্পর্ক থেকেই আপনার প্রশ্নটির উত্তর দেওয়া সম্ভব ।

1 Kilo Byte = 8 Kilo bits
1 Mega Byte = 8 Mega bits
1 Giga Byte = 8 Giga bits

কিছু অতিরিক্ত তথ্য :

1 Kilo bit = 1024 bits
1 Kilo Byte = 1024 Bytes

মনে প্রশ্ন আসা স্বাভাবিক, 1 Kilo মানে 1000 গুণ । কিন্তু এখানে 1024 হচ্ছে কেনো ?
Decimal পদ্ধতিতে 1 Kilo = 1000 হলেও Binary পদ্ধতিতে 1 Kilo = 1024 ।
সুতরাং, 1 Mega bit = 1024 Kilo bits = 1024 x 1024 bits = 1,048,576 bits ।
অনুরূপভাবে, 1 Mega Bytes = 1,048,576 Bytes (চাইলে এই সংখ্যাকে 8 দিয়ে গুণ করে bit এ নিতে পারেন) !

আপনার ইন্টারনেট মডেমটির স্পিড 1 Mbps - এর মানে হলো,
   1 Mbps
= 1,048,576 bits per second
= 1,31,072 Bytes per second
= 128 Kilo Bytes per second বা KBps (Kbps নয় কিন্তু)

তারমানে দাঁড়ালো, 1 Mbps স্পিডের সংযোগে আপনি নিয়মানুযায়ী সর্বোচ্চ 128 KBps স্পিড পাবেন

7 like 0 dislike
answered Jul 27, 2013 by humayun.cep (227 points)
Byte is eight times larger than bit.

The symbol of Byte is B and for bit it is b.
6 like 0 dislike
answered Jul 26, 2013 by দীপ্ত (308 points)
সোজা কথায়, বিট এর তিলনায় বাইট হল ৮ গুন।
৮ বিট= ১ বাইট।
৮ মেগাবিট = ১ মেগাবাইট
3 like 2 dislike
answered Jul 24, 2013 by Enam Ahmed Shuvo (629 points)
edited Sep 17, 2013 by Enam Ahmed Shuvo
1 Byte=8 bits
1024 Bytes =1 kilo Bytes
commented Sep 17, 2013 by aLive.dEw (520 points)
ভুল লিখে ফেলেছেন তো !
1024 Byte =1 Mega Byte হয় কীভাবে ?
বরং, 1024 Bytes = 1 Kilo Bytes !
তাছাড়া, 1 megabit = 106bits = 1000000bits = 1000 kilobits এটাও ভুল !
commented Sep 17, 2013 by Enam Ahmed Shuvo (629 points)
আমি তো খেয়ালই করি নাই। দুঃখিত।
edit করে নিচ্ছি। ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

4,627 questions

5,759 answers

1,841 comments

10,484 users

70 Online
4 Member And 66 Guest
Members present at the site
Most active Members
this month:
  1. Delwar217 - 7 points
  2. Ta-Sin Zidan - 5 points
  3. MD.BELAL HOSSAIN - 2 points
  4. মাহিয়া - 2 points
  5. AR Rinku - 2 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...