Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

তথ্য ও তত্ত্বের মধ্যে পার্থক্য?

1 like 0 dislike
491 views
asked Aug 6, 2018 in Mathematics by Zannatul Nayeema (103 points)
0% Accept Rate
Share at -

2 Answers

0 like 0 dislike
answered Aug 28, 2018 by Arindampaul (162 points)

তথ্য : তথ্য হল যেকোন বিষয়বস্তু সম্পর্কিত কিছু বর্ণণা, কিছু বিচার বিবেচনা, আলোচনা বা যেগুলো সহজবোধ্য বা সহজেই যেকোন বিষয বা বস্তু বা জীবজগৎ  সম্পর্কিত বিভিন্ন ধরণের বর্ণণা যেগুলো আমরা দেখতে পাই বা শুনতে পারি যদিও সেটা ভূলও হতে পারে । মূলত আপনি ধরতে পারেন,  আপনি যদি  ভিন্ন ভিন্ন দেশের মানুষদের আচার ব্যাবহার যেটাকে গাণিতিকভাবে বলা হয়  Outcomes  সেটা পর্যবেক্ষণ করেই তাদেরকে আলাদা করতে পারবেন বা তাদেরকে বর্ণণা করতে পারবেন ।  এটা হল তথ্যের জেনারেল একটা কনসেপ্ট । তথ্য ভুল হতে পারে, তথ্য বিকৃত হতে পারে, তথ্য কোন নির্দিষ্ট উদ্দেশ্যে প্রচারিত কিছু কথা বা ধারণাও হতে পারে, কিন্তু তথ্য হতে হলে সেটাকে সঠিক যে হতেই হবে এরকম কোন বিষয় নাই । 

তত্ত্ব :  যেকোন একটি ধারণা, যেকোন একটি কথা , বিবৃতি , ভাবধারা, চিন্তা চেতনা, কল্পনা , এগুলোকে যখন যথোপোযুক্ত যুক্তি,  প্রমাণ, সপক্ষ যুক্তি, গাণিতিক বা যথোপোযুক্ত পদ্ধতি অনুসরণ করে সুপ্রতিষ্ঠিত করা হয় তখনই সেটাকে বলা হয়ে থাকে তত্ত্ব বা Theory.  তত্ত্ব কখনওই ভুল হতে পারে না যদিও অনেক বিখ্যাত বিখ্যাত তত্ত্ব পরবর্তীতে ভুল প্রমাণিত হয়েছৈ কিন্তু সেগুলোকে ভূল প্রমাণ করার জন্য আরেকটা তত্ত্ব নিয়ে আসতে হয়েছে । যেমন নিউটনের সূত্রানুসারে মহাবিশ্বের প্রতিটি পার্টিকেলই একে অপরকে একটা নির্দিষ্ট বলে আকর্ষণ করে যাকে মহাকর্ষীয় ধ্রুবক বলা হয় ও সেটার একটা মান আছে যেটা নিয়ে অনেক হিসাব নিকাশ করা হয় কিন্তু এটাতে হিসাব করা হয় না একটা বিষয় । সেটা হল, ধরুন আমি আপনি ও একটা বিড়াল একসাথে পাশাপাশি বসে আছি । এটা শুধু হিসাব করে আপনার ও আমার ভেতরকার আকর্ষণ বা বিকর্ষণ বা আমার ও বিড়ালের বা আপনার ও বিড়ালের ভেতরকার যে বল কাজ করে সেটা হিসাব করে, কিন্তু বিড়াল আমাকে আকর্ষণ করছে এবং তার ফলে আপনার সাথে আকর্ষণ বা বিকর্ষণ বল কীভাবে কমে বা বেড়ে যাচ্ছে সেটা ক্যালকুলেট করা হয় না । 

 

  1. যেকোন  তত্ত্ব তথ্য থেকে নির্মাণ করা সম্ভব বা শুধুমাত্র যুক্তি দ্বারাও নির্মাান করা সম্ভব । 
  2. কোন তত্ত্বকে শক্তপোক্ত করার জন্য তথ্য প্রয়োজন হতে পারে যদি সেটা তথ্য বিশ্লেষণ করে নির্মাণ করা হয় । 
  3. বিশুদ্ধ গাণিতিক তত্ত্বগুলো শুধুমাত্র যুক্তির উপরেই সেই আদিকাল থেকেই দাড়িয়ে আছে, কোন তথ্য এখানে প্রয়োজন হয় না । 
  4. অন্যান্য বিভিন্ন বিষয়ে তত্ত্ব প্রতিষ্ঠা করতে হলে সেই বিষয়ের সাপেক্ষে সেটা আলোচনা করতে হবে,  প্রমাণ করতে হবে । এইধরণর আন্তবিষয়ক তত্ত্বগুলো বেশীরভাগই তথ্য থেকেই প্রতিষ্ঠা করা হয় যেকারণে একেকটা টপিকের উপর অনেকগুলো তত্ত্বও এখানে গ্রহণযোগ্যতা পায়  । 

 

0 like 0 dislike
answered Sep 6, 2018 by MD.BELAL HOSSAIN (161 points)
তথ্য কখনোই 'জ্ঞান' হতে পারে না। তথ্য ও তত্ত্ব দুটো সম্পূর্ণ আলাদা বিষয়। আমরা প্রাথমিক পর্যায়ে যেগুলোকে 'তত্ত্ব' মনে করি সেগুলোও আসলে তথ্য। মূলত সৃষ্টি, স্রষ্টা ও প্রকৃতি সম্পর্কে মানবিক বুদ্ধি যতটুকুর নাগাল পায় তা সবই তথ্য; তত্ত্ব বা জ্ঞান নয়। তথ্য খুব সাধারণ বিষয়।

এখন তত্ত্ব কি, তা সুস্পষ্ট করা প্রয়োজন। প্রথমত, অতীন্দ্রিয় বিষয়ের “তথ্যই” (সংবাদ) তত্ত্ব। কারণ মানবিক বুদ্ধি বা পঞ্চেন্দ্রিয় অতীন্দ্রিয়ের সংবাদটুকুও দিতে পারে না। যদি না অতীন্দ্রিয় স্বত্ত্বা স্বয়ং কোন না কোনভাবে মানবজাতিকে এ সংবাদ পরিবেশন করেন। যেমন আমরা বর্তমানে অতীন্দ্রিয় বিষয়ের যত সংবাদ জানি তা সবই আল্লাহ কর্তৃক ফেরেশতার মাধ্যমে, নবী-রাসূল এবং পবিত্র কালামের মাধ্যমে প্রাপ্ত।

4,676 questions

5,801 answers

1,861 comments

15,672 users

103 Online
0 Member And 103 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...