Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

কঠিন পদার্থের মধ্যদিয়ে ব্যাপন সম্ভব কি না.?

2 like 1 dislike
136 views
asked Jun 22, 2018 in Chemistry by MaHmud HaSan (110 points)
0% Accept Rate
Share at -

1 Answer

1 like 0 dislike
answered Jul 18, 2018 by Moinul Hossain (161 points)

বিক্ষিপ্ত সঞ্চারণের মাধ্যমে কোন পদার্থের অণুসমূহের গতিশক্তির ভিন্নতার জন্য এক স্থান হতে অন্য স্থানের দিকে যাওয়াকে ব্যাপন বলে। মূলত গতি শক্তির ভিন্নতার কারণে ব্যাপন ঘটে।

সকল পদার্থই ক্ষুদ্র ক্ষুদ্র অণুর সম্মিলনে গঠিত। এইসব অণুসমূহ সর্বদা গতিশীল অবস্থায় বিরাজমান। তরল ও গ্যাসীয় পদার্থের অণুসমূহের চলন অত্যন্ত দ্রুত এবং ক্রমান্বয়ে অণুসমূহ বেশি ঘনত্বের স্থান হতে কম ঘনত্বের স্থানের দিকে ছড়িয়ে পড়তে থাকে। অণুগুলোর চলন ততক্ষণ পর্যন্ত শেষ হয় না যতক্ষণ না উভয় পদার্থের অণুগুলোর ঘনত্ব সমান হয়। অণুগুলোর ঘনত্ব সমান হওয়া মাত্রই ব্যাপন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। তাই সাধারণভাবে বলা যায় যে, একই তাপমাত্রা ও বায়ুমণ্ডলীয় চাপে কোন পদার্থের অধিকতর ঘন স্থান হতে কম ঘন স্থানে বিস্তার লাভের প্রক্রিয়াকে ব্যাপন (Diffusion) বলে। কোন দুইটি স্থানে তাপমাত্রা, বায়ুমণ্ডলীয় চাপ ও অণুর ঘনত্ব সমান থাকলে সেখানে ব্যাপন ঘটবে না কারণ সেখানে গতিশক্তির ভিন্নতা থাকবে না। পক্ষান্তরে, যদি তাপ ও চাপগত পার্থক্য নাও থাকে তবুও শুধুমাত্র ঘনত্বের ভিন্নতার ভিত্তিতে ব্যাপন হবে কারণ গতিশক্তির ভিন্নতা থাকবে। ব্যাপ‌নের হার বস্তুর ভ‌রের উপর নির্ভরশীল। ভর যত বে‌শি হ‌বে বস্তুুর ব্যাপ‌নের হার তত কম হ‌বে ।

১. তাপমাত্রা: তাপমাত্রা বাড়লে সাধারণত ব্যাপন হার বাড়ে। ২. পদার্থের অণুর ঘনত্ব: যে পদার্থের ব্যাপন ঘটবে সে পদার্থের অণুর ঘনত্ব বেশি থাকলে ব্যাপন হার বেশি হবে, অণুর ঘনত্ব কম হলে ব্যাপন হার কম হবে। ৩. মাধ্যমের ঘনত্ব: যে মাধ্যমে ব্যাপন ঘটবে সে মাধ্যমের ঘনত্ব বেশি বলে ব্যাপন হার কম হবে; মাধ্যমের ঘনত্ব কম হলে ব্যাপন হার বেশি হবে। ৪. বায়ুমণ্ডলের চাপ: বায়ুমণ্ডলের চাপ বাড়লে ব্যাপন হার কমবে, বায়ুমণ্ডলের চাপ কম হলে ব্যাপন হার বাড়বে। ৫. ঘনত্বের তারতম্য: ঘনত্বের তারতম্য যত বেশি হয় তত তাড়াতাড়ি কণাগুলো ছড়িয়ে পড়ে। সাধারণত একই সময়ে এবং একই স্থানে পরিবেশের তাপমাত্রা ও বায়ুমণ্ডলের চাপ সমান থাকে, সেক্ষেত্রে ব্যাপন পদার্থের ঘনত্ব এবং মাধ্যমের ঘনত্বই ব্যাপন নিয়ন্ত্রণকারী প্রভাবক হয়ে দাঁড়ায়। মাধ্যম ও ব্যাপন পদার্থ (যেমন-বেলুন ভর্তি বাতাস এবং চারপাশের বাতাস) যদি একই হয় তাহলে ততক্ষণ পর্যন্ত ব্যাপন ঘটবে যতক্ষণ পর্যন্ত

দুটোর ঘনত্ব সমান না হয়।

এখন আসি কঠিন পদার্থের মধ্যে দিয়ে ব্যাপন সম্ভব কিনা. সম্ভব, তবে এটা কোনো সহজ পথে হয় না যেহেতু মলিকুলার বন্ডিং টা খুব দৃঢ় ভাবে একে অন্যের সাথে প্যাকেড অবস্থায় থাকে. এটা গ্যাস বা তরল এর চেয়েও অত্যন্ত স্লো একটা প্রসেস. উদাহরণ স্বরূপ  দুইটা চক কে একসাথে পেঁচিয়ে রেখে দিলে কয়েক বছর পর হোমোজেনাস অবস্থায় চকটাকে  পাওয়া যাবে. আরেক টি উদাহরণ আছে , বিশুদ্ধ সোনা বিশুদ্ধ সীসা তে ব্যাপিত হয়.

Question followers

0 users followed this question.

Related questions

4,676 questions

5,801 answers

1,861 comments

15,867 users

148 Online
2 Member And 146 Guest
Members present at the site
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...