Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

পৃথিবীর প্রথম প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ও অপারেটিং সিস্টেম কোনটি?

7 like 0 dislike
684 views
asked Sep 12, 2016 in Programming by krypton (954 points)
18% Accept Rate
এগুলোর আগে কম্পিউটার কীভাবে কাজ করত?
Share at -

1 Answer

2 like 0 dislike
answered Oct 13, 2016 by সালেহ্ ইসলাম তন্ময় (130 points)
selected Oct 15, 2016 by Baseplate007
 
Best answer

প্রথম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে ১৯৪৩ - ১৯৪৫ সালের মধ্যে জার্মান কম্পিউটার Z3 এর জন্য Konrad Zuse এর বানানো Plankalkül । যদিও এটা ১৯৯৮ এর আগে প্রয়োগ করা হয়নি। ১৯৪৯ সালে বানানো Short Code শুরুর দিকের ইলেক্ট্রোনিক কম্পিউটারের হাই লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলোর মধ্যে একটি। শর্ট কোডকে মেশিন কোডে অনুবাদ করা লাগতো এই জন্য এটি বেশ ধীর গতির ছিল। ১৯৫০ সালে ম্যানচিস্টার ইউনিভার্সিটির বানানো Autocode প্রথম ল্যাঙ্গুয়েজ যা কম্পাইলার ব্যাবহার করে স্বয়ংক্রিয়ভাবে মেশিন কোডে রুপান্তর হয়ে যেত। ১৯৫৪ সালে বানানো FORTRAN হচ্ছে প্রথম ব্যাপকভাবে ব্যবহার হওয়া হাই লেভেল কম্পিউটার ল্যাঙ্গুয়েজ, যা এখনো হাই পারফর্মেন্স কম্পিউটিং এর জন্য প্রথম পছন্দ।

অপারেটিং সিস্টেমের মধ্যে প্রথম হচ্ছে OS/360 যা IBM System/360 Operating System নামেও পরিচিত। এটি বানানো হয়েছিল System/360 মেইনফ্রেম কম্পিউটারের জন্য ১৯৬০ সালে। ১৯৭০ এর দিকে হোম কম্পিঊটারের ব্যবহার শুরু হয়। শুরুর দিকের হোম কম্পিউটারগুলো ছিল  MOS Technology6502Intel 8080Motorola 6800Zilog Z80 ইত্যাদি। আর প্রথম গ্রাফিকাল ইউজার ইন্টারফেস বা GUI ব্যবহার করা অপারেটিং সিস্টেম হচ্ছে Macintosh।

শুরুর দিকে কম্পিউটার ছিল মেকানিকাল অর্থাৎ এটা বিভিন্ন গিয়ার, চাকা ইত্যাদির সাহায্যে চলত। সর্বপ্রথম বানানো difference engine বানানো হয়েছিল শুধু পলিনোমিয়াল ফাংশন হিয়াসব করার জন্য। এরপর অ্যাডা লাভলেস প্রথম বার্নিউলি নাম্বার বের করার কোড করেন এবং চার্লস ব্যাবেসকে বোঝাতে সক্ষম হন difference engine দিয়ে শুধু গানিতিক হিসাব ছাড়াও অন্যকিছু করা সম্ভব। তখন পাঞ্চড কার্ড ব্যবহার করা হত কম্পিউটারে প্রোগ্রাম ইনপুট দেয়ার জন্য। তৎকালীন সময়ের প্রযুক্তিতে এর বেশি আগানো সম্ভব হয়নি তাদের। এর ১০০ বছর পর আবার কম্পিউটার নিয়ে বিজ্ঞানীরা আবার আগ্রহী হয়ে পরে। তখন তারা মেকানিকাল কম্পিউটার থেকে ইলেক্ট্রোনিক কম্পিউটারে চলে আসে। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আসার আগে মুলত মানুষকে সরাসরি মেশিনের সাথে ইন্টারেক্ট করতে হত।

Question followers

0 users followed this question.

Related questions

4,676 questions

5,801 answers

1,861 comments

15,955 users

75 Online
0 Member And 75 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...