Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

closed আলোর থেকেও বেশি গতি কার?

10 like 0 dislike
787 views
asked Apr 16, 2016 in Physics by Jewel Khan (1,160 points)
60% Accept Rate

closed Apr 17, 2016 by Jewel Khan
closed with the note: no more answer
Share at -

2 Answers

9 like 0 dislike
answered Apr 17, 2016 by age_of_ultron (247 points)
selected Apr 17, 2016 by Jewel Khan
 
Best answer
পদার্থবিজ্ঞানের সূত্র অনুযায়ী আলোর চাইতে অধিক গতি সম্পন্ন কিছুই নয়। তবে আলোর গতির এই আইন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিল 1967 সালে, জেরাল্ড ফেইনবার্গ "টাকিয়ন" নামক একধরনের ম্যাটা-পার্টিকেলের তত্ত্ব তুলে ধরেন যে কণাকে আলোর চাইতে গতিসম্পন্ন উল্লেখ করা হয়। এই কণার ধর্ম হচ্ছে এর এনার্জী কমার সাথে সাথে গতিবেগ বৃদ্ধি পায়। যদিও এই কণার কোন বাস্তব বা প্রয়োগিক প্রমাণ পাওয়া যায়নি। 2011সালে কেয়ার্ন ল্যাবরেটরী প্রেস রিলিজ দেয়, নিউট্রিনো এক প্রকার কণার সন্ধান তারা পেয়েছেন যা আলোর চাইতে গতিসম্পন্ন। তবে পরে তারা বলে যে এই এক্সপেরিমেন্টের ফাইবার অপটিক টাইমিং সিস্টেমের ভুলের কারণে কণার গতি ভুল মাপা হয়েছে।
4 like 0 dislike
answered Apr 16, 2016 by Ifti (359 points)
reshown Apr 17, 2016 by Abdullah Al Mahmud
প্রকৃতপক্ষে আলোর চেয়ে কোনো গতিশীল বস্তু নেই।

Question followers

0 users followed this question.

4,676 questions

5,801 answers

1,861 comments

15,944 users

87 Online
7 Member And 80 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...