Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মনোবিজ্ঞান বিষয় নিয়ে পড়াশুনা করার জন্য মানবিক বিভাগ না বিজ্ঞান বিভাগ প্রয়োজন?

6 like 0 dislike
1,942 views
asked Apr 12, 2016 in Brain & Mind by Jewel Khan (1,160 points)
60% Accept Rate
Share at -

2 Answers

1 like 0 dislike
answered Apr 13, 2016 by krypton (954 points)
selected Apr 14, 2016 by Jewel Khan
 
Best answer
অবশ্যই বিজ্ঞান বিভাগ প্রয়োজন। মানবিক বিভাগ হচ্ছে যেটাকে আমরা আর্টস বলি। অার্টস পড়ে অাপনি বিজ্ঞানের বিষয় পড়তে পারবেন না।
0 like 0 dislike
answered May 11, 2016 by Tofael Ahmad (321 points)
বিজ্ঞান শব্দের অর্থ বিশেষ জ্ঞান। এ অর্থের আলোকে যেকোনো বিষয়ে গভীর জ্ঞানকেই বিজ্ঞান বলা যায়। তাই আমরা সামাজিক বিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান ইত্যাদি শব্দের শেষে বিজ্ঞান ব্যবহার করি। কিন্তু এগুলো মূলত বর্তমান অর্থে প্রচলিত বিজ্ঞান বিভাগের বিষয় না, মানবিক বিভাগের। সুতরাং, মানবিক বিভাগ নিয়ে এস এস সি বা ইন্টার পাশ করেও মনোবিজ্ঞান পড়া যায়।

Question followers

0 users followed this question.