Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

পৃথিবীর প্রথম বিজ্ঞানির নাম কি?

8 like 0 dislike
2,373 views
asked Apr 12, 2016 in Scholars by Jewel Khan (1,160 points)
60% Accept Rate
Share at -

3 Answers

4 like 0 dislike
answered Apr 13, 2016 by age_of_ultron (247 points)
এই প্রশ্নের উত্তর কি হবে এটা নিয়ে অনেক বিতর্ক আছে। কারণ মানব সভ্যতার শুরু থেকে আজ পর্যন্ত যতোগুলো ধাপ পেরিয়ে এই আধুনিকতায় এসে আজ আমরা পৌছেছি তার প্রতিটি পদে বিজ্ঞানের অবদান। বিজ্ঞান কোন ঐশ্বরিক/আলৌকিক ব্যাপার নয়, বিজ্ঞান বা বৈজ্ঞানিক আবিষ্কার মানেই আমাদের প্রাচীন পূর্বপুরুষ বলুন অথবা বর্তমান আমরাই বলুন, মুক্তচিন্তার জয়গান। মানুষ তার প্রাচীন ইতিহাসের যতটুকু লিপিবদ্ধ করতে পেরেছে তার থেকে প্রথমেই যার নাম ওঠে আসে তিনি সক্রেটিস। যদিও তার প্রথম পরিচয় দার্শনিক হিসেবে কিন্তু এটা মনে রাখতে হবে যে তখনও বিজ্ঞান দার্শনিকতার একটি শাখা মনে করা হতো। আবার কেউ কেউ প্রথম আপাদমস্তক বিজ্ঞানী হিসেবে আর্কিমিডিসকে বিবেচনা করেন। কারও মতে থ্যালিস অব ম্যালিয়াটিস প্রথম গ্রীক দার্শনিক যিনি ব্যাখ্যা করতে পদার্থবিদ্যার যুক্তিসমূহ ব্যবহারের প্রয়াস পান। হিপোক্রেটিস এবং এরিস্টটল কে বিবেচনা করা হয় আধুনিক বিজ্ঞান ভাবনার জনক হিসাবে। এই প্রশ্নের আসলে সবগৃহীত কোন উত্তর নেই। আমাদের প্রাচীন যে পূর্বপুরুষ প্রথম আগুনের ব্যবহার আবিষ্কার করেন কিংবা চাকা উদ্ভাবন করেন কিংবা প্রস্তরযুগের হাতিয়ার উদ্ভাবন করেন নাম না জানলেও তাদের কথাও ভুলতে দেয়া যাবেনা। কারণ তাদের অবদানেই আমাদের আজ এতদূর আসা।
2 like 0 dislike
answered Oct 19, 2016 by sajidur (313 points)
আদিকালে যে গুহামানব প্রথম পাথরে পাথরে ঘষা লাগিয়ে আগুন আবিষ্কার করেছিল তাকে আপনি পৃথিবীর প্রথম বিজ্ঞানীর মর্যাদা দিতে পারেন। তবে সে সময় তাকে নির্দিষ্ট কোন নামে ডাকা হতো বলে মনে হয় না। তাই তার নাম জানা সম্ভব নয়।
commented Aug 6, 2018 by Swapon (100 points)
আসলে এই কথাটাই সত্যি আধিকালের মানুষের। এই আধুনিক যুগের মানুষ ধংষ আবিস্কার করছে । আর
1 like 0 dislike
answered Apr 30, 2016 by habib shawon (219 points)
the name oof 1st scientific এই প্রশ্নের উত্তর কি হবে এটা নিয়ে অনেক বিতর্ক আছে। কারণ মানব সভ্যতার শুরু থেকে আজ পর্যন্ত যতোগুলো ধাপ পেরিয়ে এই আধুনিকতায় এসে আজ আমরা পৌছেছি তার প্রতিটি পদে বিজ্ঞানের অবদান। বিজ্ঞান কোন ঐশ্বরিক/আলৌকিক ব্যাপার নয়, বিজ্ঞান বা বৈজ্ঞানিক আবিষ্কার মানেই আমাদের প্রাচীন পূর্বপুরুষ বলুন অথবা বর্তমান আমরাই বলুন, মুক্তচিন্তার জয়গান। মানুষ তার প্রাচীন ইতিহাসের যতটুকু লিপিবদ্ধ করতে পেরেছে তার থেকে প্রথমেই যার নাম ওঠে আসে তিনি সক্রেটিস। যদিও তার প্রথম পরিচয় দার্শনিক হিসেবে কিন্তু এটা মনে রাখতে হবে যে তখনও বিজ্ঞান দার্শনিকতার একটি শাখা মনে করা হতো। আবার কেউ কেউ প্রথম আপাদমস্তক বিজ্ঞানী হিসেবে আর্কিমিডিসকে বিবেচনা করেন। কারও মতে থ্যালিস অব ম্যালিয়াটিস প্রথম গ্রীক দার্শনিক যিনি ব্যাখ্যা করতে পদার্থবিদ্যার যুক্তিসমূহ ব্যবহারের প্রয়াস পান। হিপোক্রেটিস এবং এরিস্টটল কে বিবেচনা করা হয় আধুনিক বিজ্ঞান ভাবনার জনক হিসাবে। এই প্রশ্নের আসলে সবগৃহীত কোন উত্তর নেই। আমাদের প্রাচীন যে পূর্বপুরুষ প্রথম আগুনের ব্যবহার আবিষ্কার করেন কিংবা চাকা উদ্ভাবন করেন কিংবা প্রস্তরযুগের হাতিয়ার উদ্ভাবন করেন নাম না জানলেও তাদের কথাও ভুলতে দেয়া যাবেনা। কারণ তাদের অবদানেই আমাদের আজ এতদূর আসা।

4,677 questions

5,802 answers

1,861 comments

16,023 users

119 Online
0 Member And 119 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...