Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

কসমিক রশ্মি কি?

8 like 2 dislike
1,406 views
asked Jul 22, 2013 in Physics by Kawsar Farhad (1,205 points)
26% Accept Rate
Share at -

3 Answers

6 like 0 dislike
answered Jul 22, 2013 by Tanmoy Biswas (859 points)
selected Jul 22, 2013 by Kawsar Farhad
 
Best answer
কসমিক রে হল উচ্চগতি ওঁ শক্তি সম্পন্ন প্রোটন, আলফা কনিকা ওঁ ভারী নিউক্লিয়াস এর একটি বিম। এদের গতি প্রায় আলোর গতির কাছাকাছি এবং এদের শক্তির তীব্রতা অনেক বেশি। বলা যায় গামা রে এদের শক্তির কাছে শিশু। এমন অনেক কসমিক রে আছে যাদের শক্তি CERN এর পারটিকেল এক্সিলারেটর এর প্রোটন বিম এর থেকে চল্লিশ মিলিয়ন গুন শক্তিশালী।
মুলত কসমিক রে গামা রে ব্রাস্ট এবং সুপার নোভা থেকে উৎপত্তি লাভ করে। এছারা কোয়াসার , এক্টিভ গ্যালাকটিক নিউক্লিয়াস , এবং ম্যাগনেটিক ভ্যারিয়েবল স্টার থেকেও কসমিক রে তৈরি হয়।
5 like 0 dislike
answered Jul 22, 2013 by Saeed Anwar Anuj (540 points)
কসমিক রশ্মি আসলে একটি কণিকা। এটা মূলত উচ্চ শক্তি সম্পন্ন ত্বারিত কণিকা, যার গঠণের ৯০% হল প্রোটন, ৯% আলফা পার্টিকেল আর বাকীটা ইলেক্ট্রন বা পজিট্রন।
6 like 1 dislike
answered Oct 25, 2013 by Takdir Srf (3,201 points)

কসমিক রে বা মহাজাগতিক রশ্মি মহাশূন্য হতে পৃথিবীর উপর আগত রশ্মি যার উৎপত্তিস্থল এখনো যানা যায়নি। এটি প্রচন্ড তেজসম্পন্ন এবং এটি প্রায় সমস্ত বস্তুর মধ্যে দিয়ে অনুপ্রবেশ করতে পারে। এর তীক্ষ্মতা গামা বশ্মির চেয়ে ১০০ গুনেরও অধিক।

4,677 questions

5,801 answers

1,861 comments

16,014 users

81 Online
0 Member And 81 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...