Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

আমরা কেন স্বপ্ন দেখি?

8 like 1 dislike
505 views
asked Jul 18, 2013 by Kifayath Chowdhury (129 points)
0% Accept Rate
Share at -

3 Answers

9 like 1 dislike
answered Oct 7, 2013 by Takdir Srf (3,201 points)
edited Apr 3, 2014 by Takdir Srf

 

স্বপ্ন সম্পর্কে জানবার প্রথমে আমি ঘুম সম্পর্কে একটু বললে ব্যাপারটা একটু ভাল হয়।কারন আমরা ঘুমের মধ্যে কিভাবে স্বপ্ন দেখি সেটাও একটা ব্যাপার। যাই হোক,শরির বিজ্ঞানিরা ঘুমের মধ্যে অক্ষিগোলকের সঞ্চালনের উপর ভিত্তি করে ঘুমকে ২ ভাগে ভাগ করেছেন।কম্পাক্ষি নিদ্রা আর স্থিরাক্ষি নিদ্রা(REM sleep and N REM sleep )।ঘুমের মধ্যে যখন আমাদের চোখের অক্ষিগোলক খুব দ্রুত সঞ্চালিত হয় তখন তাকে কম্পাক্ষি নিদ্রা বলে।আর বিজ্ঞানিরা পরীক্ষা করে দেখেছেন যে আমরা যখন স্বপ্ন দেখি তখন আমাদের চোখের অক্ষিগোলক খুব দ্রুত সঞ্চালিত হয়।তার মানে আমরা সবসময় কম্পাক্ষি নিদ্রার মধ্যে স্বপ্ন দেখে থাকি।স্থিরাক্ষি নিদ্রাটা সুরু হয় ঘুমের প্রথম থেকেই,চলে প্রথম ৮০ মিনিট পর্যন্ত।এরপর ২০ মিনিট ধরে চলে কম্পাক্ষি নিদ্রা।আর তারপর আবার সুরু হয় স্থিরাক্ষি নিদ্রা।এইভাবে ৪ থেকে ৬ টা পর্বে শেষ হয় আমাদের রাতের ঘুম।মানুষ সহ সকল স্তন্যপায়ী প্রানিদের ক্ষেত্রেই  কম্পাক্ষি নিদ্রা আর স্থিরাক্ষি নিদ্রা পর্যায়ক্রমে আসে।আর আমরা স্বপ্নটা দেখি তখনি যখন আমাদের অক্ষিগোলকটা খুব দ্রুত সঞ্চালিত হতে থাকে।আর এই দশাটা হয় ঘুমটা যখন খুব হালকা হয়।তার মানে আমরা ঘুম ভাঙ্গার প্রায় ২০ মিনিট আগপর্যন্ত যে হালকা ঘুম ঘুমাই ঠিক তখনই আমরা যাবতীয় স্বপ্ন দেখে থাকি।

স্বপ্ন দেখার যৌক্তিক ব্যাখ্যা:

এটাতো গেল আমরা কখন স্বপ্ন দেখি, কিন্তু প্রশ্ন হল আমরা কেন স্বপ্ন দেখি আর সপ্নের ব্যাখ্যাই বা কি?আমাদের স্বপ্ন গুলর কি আসলে কোন ব্যাখ্যা আছে? হ্যাঁ আমরা যে স্বপ্ন দেখি তার অবশই যৌক্তিক ব্যাখ্যা আছে।অটোয়া বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্ত্বিক বিভাগের অধ্যাপক জোসেফ ডি কনিস্ক তার সাম্প্রতিক এক গবেষণায় দেখিয়েছেন যে সপ্নের সংকেত গুলর ব্যাখ্যা বেক্তি থেকে বেক্তিতে ভিন্নতর হয়।যদিও সপ্নের ব্যাখ্যা বেক্তি থেকে বেক্তিতে ভিন্নতর কিন্তু প্রত্যেকটা স্বপ্নই আমাদের মনস্ততত্তকে ব্যাখ্যা করে।এ বেপারে আজকালকার স্বপ্ন বিশেষজ্ঞরা বিখ্যাত স্বপ্নবিশারদ সিগমুনড ফ্রয়েড ও তার সহকর্মী কার্ল জাং এর সাথে একমত প্রকাশ করেন।তারা মনে করেন স্বপ্ন হচ্ছে আমাদের অবচেতন মনের সাথে যোগাযোগের পথ।কার্ল জাং বিশেষ করে মনে করেন সপ্নকে জানা মানে নিজেকে জানা।হাবার্ড  বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্ত্বিক বিভাগের অধ্যাপক ভ্যান অয়েগার বলেন “একই ভাবে তুমি যদি কোন কিছু চেপে রাখতে চেষ্টা কর সেটা তোমার স্বপ্ন হয়ে দেখা দেবে”।

7 like 1 dislike
answered Jul 18, 2013 by Saeed Anwar Anuj (540 points)
মস্তিষ্কের পনস হতে কিছু সংকেত চোখ, মধ্যমস্তিষ্ক (Mesencephalon) এবং থ্যালামাসে পৌছায়। এটি Sensory স্নায়ুর রিলে স্টেশন হিসেবে কাজ করে। থ্যালামাসের মাধ্যমে কর্টেক্স এক ধরনের সেন্সরই সংকেত গ্রহণ করে এবং সংকেতটি চোখ থেকে আসছে বলে মনে হয়। এর ফলে ঘুমন্ত অবস্থাতেই আমরা 'কিছু' দেখছি বা অনুভব করছি বলে মনে হয়। আর এটাই স্বপ্ন।
commented Jul 18, 2013 by Abdullah Al Mahmud (2,187 points)
সুন্দর! (Y) @অনুজও...।
commented Jul 19, 2013 by Saeed Anwar Anuj (540 points)
:D :D থ্যাঙ্কু... :D
5 like 2 dislike
answered Jul 18, 2013 by avik1310 (184 points)

ফ্রয়েড লিখেছেন  "Dreams are the disguised fulfillments of repressed wishes".

Question followers

0 users followed this question.

4,677 questions

5,802 answers

1,861 comments

16,022 users

97 Online
0 Member And 97 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...