Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

ভরবেগের ইংরেজি momentum কিন্ত সমিকরনে p ববহার হয় কেন?

2 like 0 dislike
1,820 views
asked Jan 15, 2016 in Physics by krypton (954 points)
18% Accept Rate
Share at -

3 Answers

5 like 0 dislike
answered Mar 26, 2016 by Baseplate007 (370 points)
selected Mar 26, 2016 by Abdullah Al Mahmud
 
Best answer

নিউটনের সময় আমরা এখন যাকে মোমেন্টাম বলি, তখন তাকে মোমেন্টাম বলা হতো না। তখন মোমেন্টাম এর বদলে একে বলা হতো imPetus. এখন এই শব্দকে কোন প্রতিক/এক অক্ষর দিয়ে প্রকাশ করার সময় বিজ্ঞানীরা কিছু সমস্যা খুঁজে পান। প্রথমত, একে i দ্বারা প্রকাশ করা যাবেনা কারণ এটি জটিল বা কাল্পনিক সংখ্যার ক্ষেত্রে ব্যবহার করা হয়। আবার , একে m ও দ্বারা প্রকাশ করা যাবেনা, কারণ m দ্বারা কোন বস্তুর ভর নির্দেশ করা হয়। তাই বিজ্ঞানীরা P কে এই impetus এর প্রতীক হিসেবে ব্যবহার করে থাকেন। এখন আধুনিক যুগে বিজ্ঞানীরা impetus এর পরিবর্তে ব্যবহার করে থাকেন momentum, কিন্তু প্রতীক চিহ্ন P টি আগের মতোই রয়ে গেছে। তাঁরা সেটা আর পরিবর্তন করেননি। 

 

link - https://www.quora.com/Why-is-P-the-symbol-for-momentum

http://2000clicks.com/mathhelp/PhysicsMomentum.aspx

1 like 0 dislike
answered Jan 27, 2016 by Komol (158 points)
m ব্যবহার করলে তা mass নাকি momentum এটা নিয়ে দ্বিধা তৈরী হত। এজন্য এখানে P ব্যবহার করা সুবিধাজনক। তাই P ব্যবহার করা হয়।
commented Mar 24, 2016 by krypton (954 points)
এখানে p কেন ব্যবহার করতে হবে a,b,c,d.....ব্যবহার করলে কী সমস্যা?
0 like 0 dislike
answered Mar 24, 2016 by Baseplate007 (370 points)
a,b,c,d আমরা অনেক ক্ষেত্রে ভ্যারিয়াবল বা ধ্রুবক হিসেবে ব্যবহার করি। দেখা যায় যে, আমরা যেখানে ভরবেগের গণিত ব্যবহার করবো সেখানে a,b নামে দুইটি বস্তু আছে। আপনি যদি ভরবেগকে a/b দিয়ে প্রকাশ করতে চান তাহলে a/b দিয়ে কি একই সাথে বস্তু এবং ভরবেগকে নির্দেশ করবেন?
commented Mar 25, 2016 by krypton (954 points)
P কেন নির্দিষ্ট করা হল, আমি এটাই জানতে চাচ্ছি।
commented Mar 26, 2016 by farhan (114 points)

ভরবেগ= mv এখানে ২টা রাশি আছে যাকে বলে Product Of Two Quantities.

এখান থেকেই ভরবেগের প্রতীক P.

https://en.wikipedia.org/wiki/Momentum

Question followers

1 users followed this question.