Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

মোবাইল ফোন/হ্যান্ড সেট কি মস্তিষ্কের জন্য ক্ষতিকর?

12 like 2 dislike
513 views
asked Jul 22, 2013 in Health & Medicine by Ajijul (693 points)
31% Accept Rate
Mobile phone/Hand set theke ber howa gema roshni amader koto tuku khoti kore ?
eta ki upokarer cheye opokar beshi korche ?
eta ki amader jiboner jonno humki shorup ?
Share at -

4 Answers

7 like 0 dislike
answered Jul 22, 2013 by Enam Ahmed Shuvo (631 points)
selected Jul 23, 2013 by Ajijul
 
Best answer
আগে দেখতে হবে কী উদ্দেশ্যে ব্যাবহার করছি। পরিমিত ব্যবহার এবং প্রয়োজনের চেয়ে বেশী ব্যাবহার না করলে ঠিক আছে।
কিন্তু
আমি যদি একটানা ১ ঘণ্টা কথা বলি, তাহলে টা আমার জন্য ক্ষতিকর। এই রকমভাবে ব্যবহার (আসলে অপব্যবহার) করলে brain tumor, cancer হওয়ার ঝুকি বেড়ে যায়।
বর্তমানে মোবাইল ফোনে সহনীয় মাত্রার চেয়ে বেশী মাত্রায় যাতে radiation না হয় সেই ব্যাবস্থা নেওয়া হয়। শুধু মোবাইল ফোন থেকে যে হয় তা নয় মোবাইল অপারেটরদের টাওয়ার থেকেও radiation হয়ে থাকে।
বালিশের নিচে মোবাইল সেট রেখে, এমন কি মাথার কাছে রেখেও ঘুমানো ঠিক নয়। অন্তত কয়েক ফুট দূরে রাখা উচিত।

আমরা সবাই মোবাইলে অভ্যস্ত।আর আমার মনে হয় না এতে অপকার বেশী। মোবাইল ফোন একটা সামান্য যন্ত্র। আমাদের উপরেই নির্ভর করছে যন্ত্রটি ক্ষতিকর হবে না উপকারি হবে। সুতরাং radiation এর কথা মাথায় রেখেই তা ব্যবহার করতে হবে।
7 like 0 dislike
answered Apr 25, 2016 by MD Abu Siyam (1,289 points)
মোবাইল থেকে মূলত তরঙ্গ রশ্বি বের হয়।এটি সকল প্রাণির জন্যই ক্ষতিকর।এইজন্য টাওয়ারের আশেপাশে গাছ হয়না।আমাদের মস্তিষ্কের জন্যও এটি ক্ষতিকর।কেননা এতে ব্রেইন ক্যান্সার হয়
3 like 2 dislike
answered Jul 23, 2013 by Kawsar Farhad (1,205 points)
মোবাইল ফোনের রেডিয়েশন সম্পর্কে বিস্তারিত পাবেন এই লিংকেঃ http://cellphones.procon.org/view.resource.php?resourceID=003054
commented Jul 23, 2013 by Ajijul (693 points)
thanks.......
1 like 3 dislike
answered Jul 26, 2013 by shakib (847 points)
Yes, khotikor

4,677 questions

5,802 answers

1,861 comments

16,022 users

106 Online
0 Member And 106 Guest
Most active Members
this month:
  1. Reduan Hossain Riad - 1 points
  2. The Rysul - 1 points
Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
...