Welcome to Zero to Infinity Q&A. To ask questions or answer any question please Register first. Thank You.

কোয়ান্টাম শক্তিস্তরগুলোর ১ম কক্ষপথে ২টা ইলেকট্রন কেন?১৮ টা ইলেকট্রন থাকলে কি হত?

4 like 0 dislike
320 views
asked Jul 20, 2015 in Physics by Mr.Durjoy (2,100 points)
2% Accept Rate
২ টা ইলেকট্রন ই হল কেন,৮ বা ১৮ টা কেন নয়?মানলাম 2n^2 সূত্র,বাট এটা তো প্রথম স্তরে ২টা,পরে ৮ টা ইত্যাদি দেখে সূত্র দেয়া হয়েছে,কিন্তু এভাবেই সজ্জিত থাকে কেন?
Share at -

3 Answers

2 like 1 dislike
answered Aug 24, 2015 by তাহমিদ হোসেন (145 points)
ভাই, এই সুত্রটা অত সহজ সুত্র না। একটি ইলেক্ট্রনের কোয়ান্টাম অবস্থা প্রকাশে ৪টা কোয়ান্টাম সংখ্যা ব্যবহার করা হয়, এই কোয়ান্টাম সংখ্যার ধারনা দিয়ে বিষয়টা ব্যাখ্যা করা যায়। ইন্টারমিডিয়েট প্রথম পত্র রসায়ন এর ২য় অধ্যায় একটু পড়লে বিষয়টা ভালোভাবে বুঝবেন। নিজে পড়ে বোঝা অন্য কেউ বলে দেবার চেয়ে ভাল হবে এক্ষেত্রে।

আর এই কোয়ান্টাম সংখ্যা এর আবির্ভাব হয়েছে আরো জটিল উপায়ে, অনেক কোয়ান্টাম ফিজিক্স জড়িত এই বিষয়ে, শ্রডিঞ্জারের তরংগ সমীকরন, হাইজেনবার্গের নীতি, অনেক ব্যাপার আছে। ইন্টার পড়লে আরো একধাপ আগাবেন কিন্তু কেন কোয়ান্টাম সংখ্যা এরকম হল তা বুঝতে কোয়ান্টাম ফিজিক্স নিয়ে পড়া লাগবে(উচ্চতর শিক্ষায় কেমিস্ট্রি নিয়ে পড়লেও বিষয়টা পেতে পারেন, কিন্তু আমি সিউর না,)
1 like 0 dislike
answered Jan 15, 2016 by Tofael Ahmad (321 points)
পলির বর্জন নীতি অনুসারে দেখা যায় যে, একটি পরমানুতে যে কোন দুটি ইলেক্ট্রনের চারটি কোয়ান্টাম সংখ্যা কখনোই একই রকম হতে পারে না। সুতরাং, একটি অরবিটালে কেবল দুটো ইলেক্ট্রনই প্রবেশ করতে পারে তার অধিক নয়। এখন প্রথম কক্ষপথে যেহেতু শুধুমমাত্র একটাই অরবিটাল তাই এতে দুটির বেশি ইলেকট্রন থাকতে পারে না। অন্যগুলোয় অরবিটাল বৃদ্ধির কারনে ইলেকট্রন বাড়ে।
1 like 0 dislike
answered Sep 19, 2017 by আরিফুল ইসলাম (230 points)
আমরা মূল শক্তিস্তরকে ১,২,৩দিয়ে লেখি কিন্তু এর ভেতর s,p,d,f নামে আরো ক্ষুদ্র অরবিটাল আছে আবার s,p,d,f এর মধ্যে ও আরও ছোট ছোট অরবিটাল আছে,ঐ অরবিটালে মাত্র দুটি ইলেক্ট্রন ধারণ করতে পারে।s,p,d,f এ যথাক্রমে ছোট অরবিটাল আছে ১,৩,৫,৭ টি তাই আমরা যখন ১ নম্বর শক্তিস্তরের কথা ভাবি তখন দেখি এতে আছে ১ টি s অরবিটাল আর s এর মধ্যে আছে আরো ১ টি ক্ষুদ্র অরবিটাল ফলে ঐ এক্টি অরবিটালে ২ টি ইলেক্ট্রন ধারণ করতে পারে।আবার ২ নম্বর শক্তিস্তর s ও p আছে এবং এদের মধ্যে যথাক্রমে ১ টি ও ৩টি ক্ষুদ্র অরবিটাল আছে ফলে মোট ৩+১=৪ টি ক্ষুদ্র অরবিটাল তাহলে ২ নম্বর শেল এমোট ইলেক্ট্রন হবে ৪*২=৮। এক ই ভাবে ৩ নম্বর শেল এ s,p,d আছে এদের মধ্যে মোট ক্ষুদ্র অরবিটাল ১+৩+৫=৯। প্রতিটিতে ২ ইলেক্ট্রন ধরে তাই ৯ টি তে ৯*২=১৮ টি

Question followers

0 users followed this question.

Related questions

4,676 questions

5,801 answers

1,861 comments

15,954 users

89 Online
0 Member And 89 Guest
Most active Members
this month:
    Gute Mathe-Fragen - Bestes Mathe-Forum
    ...