নবজাত শিশুর মাথায় নরম অংশটি কেন থাকে?

[ad_1]

সকল নবজাত শিশুর ক্ষেত্রেই দেখা যায় এদের মাথার খুলির উপরে একটি অংশ নরম, শুধু চামড়া দ্বারা আবৃত, কোনো অস্থি নেই। শিশুদের মাথায় অস্থিবিহীন, ঝিল্লী দ্বারা আবৃত নরম এই অংশকে বলে ফন্টান্যাল (Fontanelle)।

ঘুমন্ত শিশুর মাথায় ফন্টান্যাল; image source: en.wikipedia.org

নবজাতক শিশুদের মাথায় জন্মের সময় সকল অস্থি পূর্ণ গঠিত অবস্থায় থাকে না। জন্মের পরে ধীরে ধীরে সে অস্থিগুলো বৃদ্ধি লাভ করে। যেসকল স্থানে অস্থি সম্পূর্ণরূপে গঠিত হয় না সে সকল স্থানই ফন্টান্যাল নামে পরিচিত। এমন ফন্টান্যাল নবজাত শিশুর মাথায় প্রায় ৬টি থাকে। এর মাঝে প্রধান দুটি হলো-

১. সম্মুখ ফন্টান্যালঃ মাথার সামনে ফ্রন্টাল ও দুটি প্যারাইটাল অস্থির মিলিত হওয়ার স্থানে থাকে । এটি শিশুর ১-৩ বছর বয়সের মাঝে অস্থি দ্বারা প্রতিস্থাপিত হয়। তাই বয়স বৃদ্ধির পর শিশুর দেহে এই নরম জায়গা আর দেখা যায়না।

২. পশ্চাৎ ফন্টান্যালঃ মাথার পেছনে প্যারাইটাল অস্থি ও অক্সিপিটাল অস্থির মিলিত হওয়ার স্থানে থাকে। এটি শিশুর ৬ মাস বয়সের মাঝে অস্থি দ্বারা প্রতিস্থাপিত হয়।

সম্মুখ ও পশ্চাৎ ফন্টান্যাল; image source: en.wikipedia.org

শিশুদেহে এই ফন্টান্যালগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জন্মের সময় এতো সরু নালী দিয়ে শিশুর মাথা বের হয়ে আসা কষ্টসাধ্য ব্যাপার। এই সমস্যা সমাধানের জন্য ফন্টান্যালগুলোর স্থানে শিশুর মাথার অস্থি একটার সাথে আরেকটা উপরিপাতিত হয়। ফলে শিশুর মাথা স্বাভাবিক থেকে ছোট আকার লাভ করে এবং মায়ের প্রসব কষ্ট অনেকটা হ্রাস পায়।

অন্যদিকে নবজাত শিশুর মস্তিষ্ক প্রাপ্তবয়ষ্ক মস্তিষ্কের প্রায় ২৫ ভাগ হয়, যা এক বছরে বৃদ্ধি পেয়ে হয় ৫০ ভাগ। মস্তিষ্কের এই বৃদ্ধি  প্রায় ২০ বছর বয়স পর্যন্ত চলে। ফন্টান্যাল না থাকলে জন্মের পর মস্তিষ্কের বৃদ্ধি বাধাপ্রাপ্ত হত। ফন্টান্যাল থাকায়, এগুলো অস্থি দ্বারা প্রতিস্থাপিত হওয়ার আগ পর্যন্ত শিশুর মস্তিষ্কে স্বাভাবিক বৃদ্ধি চলতে থাকে।

Feature image: heylittleyou.co.uk

[ad_2]

Source link